রাত ১১:৫৩ মঙ্গলবার ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ২১শে সফর, ১৪৪৩ হিজরি

হোম দুরন্ত-চুয়াডাঙ্গা জীবননগরে ফ্রিতে ‘দোস্ত এইড’র অক্সিজেন সেবা শুরু

জীবননগরে ফ্রিতে ‘দোস্ত এইড’র অক্সিজেন সেবা শুরু

লিখেছেন kajol khan
Spread the love

 

ওমর ফারুক, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য অক্সিজেন সেবা চালু করেছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’ চুয়াডাঙ্গা জেলা শাখা। শনিবার (৩১ জুলাই) উপজেলার সীমান্তবর্তী ইউনিয়নে করোনাক্রান্ত রোগীকে অক্সিজেন সেবা দেয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

এসময় উপস্থিত ছিলেন, দোস্তের কর্মকর্তা হোসাইন আহাম্মেদ, ওমর ফারুক, মফিজুল ইসলাম, রমজান আলী, কাজল হোসেন, মেহেদি হাসানসহ অন্যান্যরা।

জানা গেছে, প্রথম দিকে করোনা সংক্রমণের হার চুয়াডাঙ্গায় কম থাকলেও বর্তমানে ভয়াবহ আকার ধারণ করছে। প্রতিদিনই জেলায় প্রাণঘাতী এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি প্রাইভেট ক্লিনিকে অক্সিজেনের সংকট দেখা দিয়েছে। এতে করে শ্বাসকষ্টজনিত রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে নিয়মিত। এরই ধারাবাহিকতায় অক্সিজেন ব্যাংক চালু করেছে সংগঠনটি। এই ব্যাংক থেকে করোনায় আক্রান্ত রোগীরা বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিতে পারবেন। অক্সিজেন ব্যাংকের হট-লাইন নম্বরে ফোন করলেই সংগঠনের স্বেচ্ছাসেবীরা আক্রান্ত রোগীর বাড়িতে গিয়ে পৌঁছে দেবেন অক্সিজেন সিলিন্ডার। ইতোমধ্যে চারজন আক্রান্ত রোগী ব্যাংক থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়েছেন।

এ কার্যক্রম সম্পর্কে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটির নির্বাহী সদস্য সাংবাদিক সাব্বির সামি মুহিত জানান, আমাদের মানবিক কার্যক্রমগুলো দেশের অন্যান্য জেলার মতো চুয়াডাঙ্গাও ব্যাপক সাড়া ফেলেছে। করোনা মহামারির শুরু থেকেই সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনাসহ অসহায়দের পাশে দাঁড়িয়েছে সংগঠনের সদস্যরা। অসহায় ও কর্মহীন হয়ে পড়া মানুষের মধ্যে বিতরণ করা হয় খাদ্যসামগ্রীও। যেহেতু জেলায় অক্সিজেনের সংকট বেড়েই চলেছে; সেজন্য আমরা অক্সিজেন ব্যাংক চালু করার সিদ্ধান্ত নিই।

এ বিষয়ে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, মানবিক সকল কাজের সঙ্গে আছে দোস্ত এইড। এরই ধারাবাহিকতায় আপতত পরীক্ষামূলতভাবে চুয়াডাঙ্গাতে আমরা আমরা এই সেবা শুরু করলাম। ভালো সাড়া পেলে পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় ব্যাপকভাবে এই কার্যক্রম পরিচালনার পরিকল্পণা রয়েছে আমাদের।

করোনায় আক্রান্ত দুস্থ রোগীর অক্সিজেনের জরুরি প্রয়োজন পড়লে হটলাইনে ফোন করলেই স্বেচ্ছাসেবীরা রোগীর বাড়ি গিয়ে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবেন। এজন্য ১টি নম্বারও চালু করা হয়েছে। নম্বরটি হলো- ০১৯৪১-১০১০২২। কোনো দুস্থ রোগীর অক্সিজেন সেচুরেশন ৯০ এর নিচে নেমে গেলেই হটলাইনে ফোন করে শারীরিক অবস্থার কথা জানিয়ে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার নিতে পারবেন।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More