রাত ৮:২৯ শনিবার ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ ২২শে রজব, ১৪৪২ হিজরি

হোম লাইফস্টাইলরান্না বসন্ত উৎসবে ঘরেই রাঁধুন বাসন্তী পোলাও

বসন্ত উৎসবে ঘরেই রাঁধুন বাসন্তী পোলাও

লিখেছেন sayeed
Spread the love

রাত পোহালেই ঋতুরাজ বসন্ত। আর এই বসন্তের শুরুতে গ্রাম বাংলায় মেলা, সার্কাসসহ নানা বাঙালি আয়োজনের সমারোহ থাকে। ভালোবাসার মানুষেরা মন রাঙাবে বাসন্তি রঙ্গেই। শীতের সঙ্গে তুলনা করে চলে বসন্তকালের পিঠা উৎসবও। এই পিঠা পুলির পাশাপাশি বিভিন্ন ধরণের খাবারেরও আয়োজন করা হয়।

বিভিন্ন রকম বিরিয়ানি, পোলাও, খিচুড়ি তো খেয়ে থাকে। তবে কখনো কি বাসন্তী পোলাও কি খেয়েছেন? না খেয়ে থাকলে এবারের বসন্তে রেঁধে ফেলুন এই পোলাও। বাসন্তী পোলাও খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন পাঠক তবে জেনে নেয়া যাক বাসন্তী পোলাওয়ের রেসিপিটি-

উপকরণ:
বাসমতি/ গোবিন্দভোগ/ চিনি গুঁড়া/ পোলাও চাল দেড় কাপ, ঘি তিন টেবিল চামচ, কিসমিস ১১ টি, কাজু বাদাম ১১ টি, সবুজ এলাচ দুইটি, লবঙ্গ দুইটি, দারুচিনি ৩ থেকে ৪ ইঞ্চি, তেজপাতা একটি, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, পানি তিন কাপ, আদা কুচি এক টেবিল চামচ, চিনি দুই টেবিল চামচ, সামান্য জাফরান, লবণ স্বাদমতো।

প্রণালী:
প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর লবণ, হলুদ গুঁড়া, গরম মশলা ,আদা কুচি, ঘি দিয়ে আলতো মেখে এক ঘণ্টার জন্য ঢেকে রাখুন। এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে সামান্য ঘি দিয়ে কিসমিস আর বাদাম হালকা বাদামি করে ভেজে নিন। এখন মেখে রাখা চাল দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার গরম পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি কমলে চিনি, জাফরান দিয়ে কম আঁচে ঢেকে রান্না করুন। বাস রান্না হয়ে গেল বাসন্তী পোলাও। ওপরে বাদাম, কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More