সকাল ১০:২৭ মঙ্গলবার ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

হোম লাইফস্টাইলরান্না জনপ্রিয় আইটেম বিফ কারি

জনপ্রিয় আইটেম বিফ কারি

লিখেছেন sayeed
Spread the love

ঘরে খাওয়ার জন্য হোক বা অতিথি আপ্যায়নে কিংবা বিয়ে বাড়ির খাবারে; বিফ কারি থাকবেই। কারণ বিফ কারি হলো ভীষণ জনপ্রিয় একটি আইটেম। অন্যান্য অনেক আইটেমের ভিড়েও বিফ কারির ভিন্ন জৌলুস রয়েছে। চলুন পাঠক জেনে নেয়া যাক বিফ কারি তৈরির প্রক্রিয়া!

যা লাগবে:

দুই কেজি মাংস, আধা কেজি আলু, টমেটো, কাজু বাদাম, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, শুকনো মরিচ, কাশ্মিরি মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, আদা-রসুন পেস্ট, পেঁয়াজ পেস্ট, তেল, ঘি, স্টার আনিস, কালো গোল মরিচ, তেজপাতা, লবণ, টক দই ও পেঁয়াজ বেরেস্তা।

প্রস্তুত প্রণালী:
বিফ কারির জন্য প্রথমেই একটি মসলা তৈরি করে নিতে হবে। এর জন্য প্রথম স্টেপ হলো কিছু মসলা ড্রাই রোস্ট করা। একটি ফ্রাইং প্যান গরম করে তাতে ১৫-২০টি কাজু বাদাম, দারুচিনি ৪ টুকরা, ছোট এলাচ ৮-১০টি, লবঙ্গ ৬-৭টি এবং শুকনো মরিচ ৯-১০টি দিতে হবে।

এরপর চুলার আঁচ কমিয়ে ২-৩ মিনিট রোস্ট করে নিতে হবে। রোস্ট হয়ে গেলে ঠাণ্ডা করে নিয়ে ব্লেন্ড করতে হবে। প্রথমে একবার ব্লেন্ড করে এরমধ্যে চারটি টমেটো কেটে দিয়ে আবারও ব্লেন্ড করে স্মুথ একটা পেষ্ট তৈরি করে নিতে হবে।

রান্নার শুরুতে আধা কেজি আলু হাল্কা ব্রাউন করে ভেজে নিতে হবে। এরপর একটি কুকিং ডিশে ওয়ান ফোর্থ কাপ তেল এবং দুই টেবিল চামচ ঘি দিয়ে এতে ৬টি ছোট এলাচ, দারুচিনি দুই স্টিক, স্টার আনিস একটি, দু’টি বড় এলাচ, কালো গোল মরিচ ৭-৮টি এবং সবশেষে দু’টি তেজপাতা ছিঁড়ে দিতে হবে।

এবার মসলাগুলো হাল্কা ভেজে তাতে ধুঁয়ে রাখা মাংস দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে কিছুটা পানি দিতে হবে। পানি পুরোপুরি টেনে ব্রাউন কালার হয়ে এলে ৩ টেবিল চামচ আদা-রসুন পেস্ট এবং পেঁয়াজ পেস্ট ২ টেবিল চামচ দিতে হবে। এবারে মাংসগুলো মসলার সাথে কষিয়ে নিতে হবে।

মাংস কষানো হয়ে গেলে চুলার আঁচটা একদম কমিয়ে দিতে হবে। এবার এতে একে একে এক চা চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ কাশ্মিরি মরিচ গুঁড়া, গুঁড়া মরিচ আধা টেবিল চামচ(ঝালটা স্বাদমতো), ধনিয়া গুঁড়া আধা টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ এবং লবণ স্বাদ মতো দিতে হবে।

এপর্যায়ে চুলার আঁচটা মিডিয়াম করে মসলা কষিয়ে নিতে হবে তেল উঠে আসা পর্যন্ত। তেল উঠে আসার পর আগে থেকে তৈরি করে রাখা পেস্ট করা মসলার সাথে আধা কাপ টক দই মিশিয়ে আরেকবার ভালোভাবে কষিয়ে নিতে হবে।

এবার কষানো মাংসের তেল উঠে আসলে ভাজা আলুসহ আরও কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এরপর দিতে হবে আধা কাপ পরিমাণ পেঁয়াজ বেরেস্তা।

যেহেতু এটি বিফ কারি, এজন্য মাংস ভালো ভাবে কষিয়ে নিতে হবে। কারণ ভালো ভাবে কষানোতেই মাংসের স্বাদ বাড়ে। কষানোর পর মাংস সিদ্ধ হতে পরিমাণ মতো গরম পানি (১ লিটার) দিয়ে ঢেকে দিতে হবে।

গরম পানি ব্যবহারে মাংসের জুসিভাবটা থাকে আর সিদ্ধটাও জলদি হয়। চুলার আঁচটা কিন্তু এই পর্যায়ে ফুলই রাখতে হবে। পানি ফুটতে শুরু করলে চুলার আঁচ মিডিয়াম করে দিতে হবে। ১৫ মিনিটের মতো মিডিয়াম আঁচে রান্না করার পর বাকি রান্না ঢেকে দিয়ে একদম লো আঁচে করতে হবে। মাংসের গ্রেভি টেনে তেল উপরে উঠে আসলে চুলা বন্ধ করে কিছুক্ষণ রেখে দিতে হবে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More