সকাল ১০:০৪ মঙ্গলবার ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

হোম খেলা কোহলি স্মিথ উইলিয়ামসনদের চেয়ে যেখানে এগিয়ে সাকিব

কোহলি স্মিথ উইলিয়ামসনদের চেয়ে যেখানে এগিয়ে সাকিব

লিখেছেন sayeed
Spread the love

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা শেষে প্রথম টেস্ট খেলতে নেমেছেন টাইগারদের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। উইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৬৮ রান করেছেন। এই ৬৮ রানে কম বলার সুযোগ নেই।

কিন্তু ভক্তদের মতো সাকিব নিজেও হয়তো সন্তুষ্ট হতে পারেননি এই রানে। সেঞ্চুরির ভালো সম্ভবনা ছিল তার। রাকিম কর্নওয়ালের নির্বিষ এক ডেলিভারিতে আলগা শট খেলে সেই সম্ভাবনার কবর দিয়েছেন নিজেই। তবে একটু পেছনে ফিরে তাকালে স্বস্তি খুঁজে পাবেন সাকিবভক্তরা।

আইসিসির পরিসংখ্যান বলছে ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ন্যূনতম ১ হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে সাকিবের গড় বিশ্বের সেরা, অর্থাৎ তার চেয়ে বেশি গড় নেই আর কোনো ব্যাটসম্যানের।

এক বছর নিষিদ্ধ থাকার কারণে এই সময়ে বেশি ম্যাচ খেলা হয়নি সাকিবের। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে তিন সংস্করণ মিলিয়ে মোট ২০ ম্যাচ খেলে ১০৭৮ রান করেছেন সাকিব। ব্যাটিং গড় ৬৭.৩৭। বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, রোহিত শর্মাদের ব্যাটিং গড় এর ধারেকাছেও নয়।

ষাটের ঘরে আছেন কেবল কেন উইলিয়ামসন। অবশ্য সাকিবের চেয়ে বাকিরা ম্যাচ খেলেছেন বেশি, রানও বেশি। এই সময়ে ৪৩ ম্যাচ খেলে ২৫৩৮ রান করেছেন কেন উইলিয়ামসন, গড় ৬০.৪২। তালিকার তৃতীয় স্থানে থাকা বাবর আজম ৫৩ ম্যাচ খেলে করেছেন ২৯৫৪ রান, গড় ৫৯.০৮।

আর বিরাট কোহলি এই সময়ে ৬৬ ম্যাচ খেলে রান করেছেন ৩২৯৭। ভারতীয় অধিনায়কের গড় রান ৫৪.০৪। সেরা পাঁচে অপরজন ভারতীয় আরেক ড্যাশিং ওপেনার রোহিত শর্মা ৫৬ ম্যাচে ২৮৮২ রান করেছেন। রোহিতের গড় রান ৫১.৪৬।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More