দুপুর ১:১২ রবিবার ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

হোম লাইফস্টাইলরান্না যেভাবে দুধ চা খেলে ‘ওজন’ বাড়বে না!

যেভাবে দুধ চা খেলে ‘ওজন’ বাড়বে না!

লিখেছেন sayeed
Spread the love

চায়ের ক্ষেত্রে আমাদের একেকজনের পছন্দ একেকরকমের। কারও পছন্দ দুধ বা মাসালা চা, কারও আবার রঙ চা। যদিও ওজন কমানোর ক্ষেত্রে গ্রিন টি, হোয়াইট টি কিংবা ওলং চা শরীরের জন্য উপকারী।

যারা ওজন কমাতে গিয়েও দুধ চা খাওয়ার অভ্যাস বন্ধ করতে পারছেন না; তাদের ক্ষেত্রে ওজন কমানো কষ্টকর। দুধ ও চিনিতে অনেক ক্যালোরি থাকায় ওজন বেড়ে যায়। তবে এক উপায়ে নিয়মিত দুধ চা খেলেও ওজন বাড়বে না বরং কমবে।

পাঠক চলুন জেনে নেয়া যাক কীভাবে স্বাস্থ্যকর দুধ চা তৈরি করবেন-

উপকরণ
পানি ২ কাপ, কোকো পাউডার ১ চা চামচ, চা পাতা ১/২ চা চামচ, আদা, দারুচিনি, গুড় আধা চা চামচ, দুধ ২-৩ চা চামচ

পদ্ধতি
প্রতমে একটি ছোট প্যানে ২ কাপ পানিতে কিছুক্ষণ আদা ও দারুচিনি ফুটিয়ে নিন। ২ মিনিট পর চা পাতা ও দুধ মিশিয়ে দিন ফুটন্ত পানিতে। পানি যখন শুকিয়ে এক কাপ পরিমাণ হয়ে যাবে তখন চা ছড়িয়ে দিন। এরপর গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। ব্যাস হয়ে গেল আপনার স্বাস্থ্যকর দুধ চা।

সাধারণ দুধ চা আর এ চায়ের মধ্যকার পার্থক্য- আপনি যখন দুধ চা বানান তখন নিশ্চয়ই দুধ ও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। অথচ এ চায়ে কিন্তু দুধের পরিমাণ অনেক কম থাকছে। সেইসঙ্গে চিনির বদলে প্রাকৃতিক চিনি অর্থাৎ গুড় থাকছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী। সাধারণ দুধ চায়ের থেকে এ চায়ে ক্যালোরির পরিমাণ অনেকটাই কম।

এ ছাড়াও এ চায়ে থাকা ভেষজ মশলাগুলোরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এ চায়ে থাকা আদা ও দারুচিনি উভয়ই বিপাকক্রিয়া উন্নত করে। চর্বি পোড়াতে সহায়তা করে। অন্যদিকে কোকো পাউডার ফাইটোনুট্রিয়েন্ট সমৃদ্ধ। এটিও বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে। গুড় দ্রুত শরীরের মেদ কমাতে সাহায্য করে। দিনে দু’বার এ চা পান করতে পারেন।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More