বিকাল ৫:৪৯ বৃহস্পতিবার ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৮ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম লাইফস্টাইল গলা ব্যথা, খুসখুসে কাঁসি নিরসনে বানিয়ে ফেলুন মসলা চা

গলা ব্যথা, খুসখুসে কাঁসি নিরসনে বানিয়ে ফেলুন মসলা চা

লিখেছেন kajol khan
tea_durantobd
Spread the love

 

ঋতু পরিবর্তনে জ্বর, সর্দি কাশি, গলা ব্যথা সকলেরই হচ্ছে। কিন্তু এগুলো যেহেতু করোনার সাধারণ লক্ষণ। আর তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই চিকিৎসকের কাছে ছোটেন। তবে, ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করেই এই কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

মসলা চা ০১

প্রস্তুত প্রণালী:-

প্রথমে ২ গ্লাস পানি নিবেন। তার সাথে এক চামচের ৪/১ ভাগ হলুদের গুঁড়ো দিবেন, এক চামচের ৪/১ ভাগ গুল মরিচের গুঁড়ো দিবেন, এক চামচের ৪/১ ভাগ লবণ , ২/১ ইঞ্চি পরিমাণ আদা কুঁচি / থিতলিয়ে দিবেন। এবার পানি সিদ্ধ করে যখন এক গ্লাস সমপরিমাণ পানি হয়ে যাবে তখন চায়ের কাপে ঢেলে এক টুকরো লেবু ভালো করে চিপে পরিমাণ মত চিনি দিয়ে গরম গরম খেয়ে ফেলুন দিনে ৩/৪ বার। এখানে কোন চা পাতা ব্যবহার করবেন না। জ্বর এর সাথে ঠাণ্ডা গলা ব্যথা খুসখুসে কাঁসি তাদের জন্য খুবই উপকারী একটি চা।

মসলা চা ০২

প্রস্তুত প্রণালী:-

প্রথমে ২ গ্লাস পানি নিবেন। তার সাথে আদা কুঁচি বা থেঁতলানো, লং, গুল মরিচ, এলাচ, দারুচিনি দিয়ে পানিটা ভালো করে সিদ্ধ করে ১ কাপ পানি মগে বা কাপে নিন। এবার টি ব্যাগ দিন সাথে পরিমাণ মত চিনি দিয়ে তুলসীপাতা, পুদিনাপাতা, লেবুর রস খাওয়ার আগে দিয়ে ভালো করে নেড়ে গরম গরম খান।

দিনে ৩/৪ বার খেলে দেখবেন ঠাণ্ডা গলা ব্যথা কাঁসিসহ সবই পালাবে।

কৃতজ্ঞতায়: সালেহ মোবিন এইস এম আলাউদ্দিন

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More