রাত ৯:৪৭ রবিবার ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৪ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম প্রযুক্তি নতুন তিনটি ম্যাক ল্যাপটপ নিয়ে এলো অ্যাপল

নতুন তিনটি ম্যাক ল্যাপটপ নিয়ে এলো অ্যাপল

লিখেছেন sayeed
Spread the love

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল বাজারে এনেছে নতুন তিনটি ম্যাক ল্যাপটপ। ‘ম্যাকবুক এয়ার’, ‘ম্যাকবুক প্রো’ ও ‘ম্যাক মিনি’ নামের এই ল্যাপটপগুলো বাজারে পাওয়া যাবে ১৭ নভেম্বর থেকে। গত ১০ নভেম্বর এমন ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্টটি। নতুন এই ৩ ম্যাক পণ্যে প্রথমবারের মতো নিজস্ব ‘এম১ প্রসেসর’ ব্যবহার করেছে অ্যাপল।

১৩.৩ ইঞ্চির ‘ম্যাকবুক এয়ার’-এ থাকছে ১৬ জিবি র‍্যাম ও স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানোর সুবিধা। আগের সংস্করণের চেয়ে ৯ গুণ বেশি গতিসম্পন্ন এই ম্যাকের দাম নির্ধারণ করা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার। ম্যাকবুক প্রোর চেয়ে ৫ গুণ বেশি গতির ১৩.৩ ইঞ্চি ‘ম্যাকবুক প্রো’র দাম রাখা হয়েছে এক হাজার ২৯৯ মার্কিন ডলার। আর এম১ প্রসেসর-সম্পন্ন ‘ম্যাক মিনি’র দাম নির্ধারণ করা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার। নতুন এই পণ্যগুলোর প্রি-অর্ডার শুরু হয়েছে এরই মধ্যে।

২০২১ সালের ফেব্রুয়ারির মধ্যে নিজস্ব সিপিইউ দ্বারা চালিত প্রায় ২৫ লাখ ম্যাকবুক ল্যাপটপ তৈরির পরিকল্পনা করছে অ্যাপল। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং সংস্থা (টিএসএমসি) পাঁচটি ন্যানোমিটার ব্যবহার করে নতুন ম্যাকবুকগুলোর জন্য অ্যাপল সিলিকন চিপ তৈরি করবে। এ ছাড়া অ্যাপল ইন্টেলের মাইক্রো প্রসেসরগুলো তার নিজস্ব সিপিইউ দিয়ে প্রতিস্থাপন করবে।

উল্লেখ্য, অ্যাপল ইনকরপোরেটেড বিখ্যাত মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। ১৯৭৬ সালের ১ এপ্রিল স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েন মিলে গঠন করেন ‘অ্যাপল’।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More