দুপুর ১:৪৩ শুক্রবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১২ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম প্রবাস বাংলাদেশি শ্রমিকরা সহসাই মালয়েশিয়ায় ফিরতে পারবে না!

বাংলাদেশি শ্রমিকরা সহসাই মালয়েশিয়ায় ফিরতে পারবে না!

লিখেছেন sayeed
Spread the love

কোভিড-১৯ মহামারির প্রভাবে দেশটির অভিবাসন নীতি অব্যাহত থাকায় বাংলাদেশি শ্রমিকরা সহসাই মালয়েশিয়ায় ফিরতে পারবেন না বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব। স্থানীয় সময় বুধবার (৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

জানা গেছে, প্রায় ২৫ হাজারেরও বেশি প্রবাসী শ্রমিক এ মুহূর্তে বাংলাদেশে ছুটিতে রয়েছেন। দেশে উল্লেখযোগ্য পরিমাণ করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা থাকায় বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারের নীতিমালার কারণে তারা ফিরতে পারছেন না।

সংবাদ সম্মেলনে সাবরি ইয়াকোব বলেন, বিদেশিদের জন্য মালয়েশিয়ার সীমান্ত বন্ধ। সরকার বিদেশি কর্মীদের প্রবেশের অনুমতি দেবে না, যদি না তাদের অভিবাসন বিভাগের অনুমতি না থাকে।

এদিকে মহামারির কারণে আটকে থাকা কয়েক হাজার অভিবাসী শ্রমিকের সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশ সরকার ঢাকাস্থ মালয়েশিয়ার হাইকমিশনের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে। গত সোমবার কয়েক হাজার প্রবাসী শ্রমিক কর্মস্থল মালয়েশিয়ায় ফিরে যাওয়ার জন্য রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করে।

সরকার তাদের আশ্বস্ত করে ঘরে ফিরিয়েছিল। কিন্তু মালয়েশিয়া সরকার করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না আসার আগ পর্যন্ত বিদেশিদের প্রবেশের অনুমতি দেবে না।

উল্লেখ্য, মালয়েশিয়ায় নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩২ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট ৩৫ হাজার ৪২৫ জনের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। মারা গেছেন এ পর্যন্ত ২৭১ জন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় গত ১৩ অক্টোবর থেকে রাজধানী কুয়ালালামপুর ও সাবাহ রাজ্যসহ দেশের বিভিন্ন এলাকায় বিধিনিষেধ আরোপ করা হয়। এছাড়া চলাচল নিয়ন্ত্রণ, বিয়ের অনুষ্ঠান ও খেলাধুলার নিষিদ্ধ করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া নিজ জেলার বাইরে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা রয়েছে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More