সন্ধ্যা ৭:০৩ বুধবার ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৭ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম ফিচার বেলজিয়ামে মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শন, স্কুলশিক্ষক বরখাস্ত

বেলজিয়ামে মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শন, স্কুলশিক্ষক বরখাস্ত

লিখেছেন sayeed
Spread the love

এবার বেলজিয়ামের ব্রাসেলসের একটি স্কুলের শিক্ষক ক্লাসে মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করেছেন। এ ঘটনার পর স্কুল কর্তৃপক্ষ তাকে সাময়িক বরখাস্ত করেছে।

স্থানীয় সময় শুক্রবার ব্রাসেলসের মোলেনবিক সেন্ট-জিন এলাকার একটি স্কুলে এ ঘটনা ঘটে। বেলজিয়ামের বরখাস্ত হওয়া স্কুলশিক্ষকের নাম প্রকাশ করা হয়নি। খবর ডেইলি মেইলের।

ফরাসি ম্যাগাজিন শার্লি এবদুতে মহানবী (সা.)-এর যেসব ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হয়েছিল, ওই শিক্ষক তার একটি নিয়ে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দেখান। সেই সঙ্গে কীভাবে একজন ফরাসি স্কুলশিক্ষক নিহত হয়েছেন তার বর্ণনা দেন।

শুক্রবার তিনি ক্লাসে ওই অবমাননাকর কার্টুন প্রদর্শন করার পর দুই থেকে তিনজন স্কুলশিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানান। এর পরই তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

অভিযোগ দায়েরকারী শিক্ষার্থীদের পরিবারের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, ওই স্কুলশিক্ষক ক্লাসে একটি ট্যাবলেট কম্পিউটার নিয়ে আসেন এবং সেখান থেকে মানবতার মুক্তির দূত বিশ্বনবী হযরত মুহম্মদ (সা.)-এর ব্যাঙ্গাত্মক কার্টুনগুলো এঁকে শিক্ষার্থীদের প্রদর্শন করেন। সেই সঙ্গে তিনি এ কথাও বলেন, যারা এসব দেখতে চায় না, তারা যেন মাথা নিচু করে থাকে।

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মুহম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর এক হামলায় নিহত হন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের ‘উগ্র’ মুসলমানদের দায়ী করেন।

ম্যাক্রোঁ ঘোষণা করেন, ফ্রান্সে এ ধরনের ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে। তার এ বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশ, তুরস্ক, পাকিস্তান, ফিলিস্তিন, ভারত ও ইরানসহ গোটা বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More