সকাল ১০:৪৮ বৃহস্পতিবার ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৮ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম অন্যান্য পবিত্র উমরার তৃতীয় ধাপ শুরু

পবিত্র উমরার তৃতীয় ধাপ শুরু

লিখেছেন sayeed
Spread the love

পবিত্র উমরার কার্যক্রম শুরু হয় গত ৪ অক্টোবর থেকে। কয়েক ধাপে সফলভাবে প্রায় এক মাস পর আজ ১ নভেম্বর থেকে বিদেশিরাও উমরা পালনের সুযোগ পাচ্ছেন। এখন থেকে প্রতিদিন দৈনিক ২০ হাজার মুসল্লি উমরা পালন এবং ৬০ হাজার মুসল্লি মসজিদে হারামে নামাজ আদায়ের সুযোগ পাবেন।

সৌদি আরবের গণমাধ্যম গুলো বলছে, উমরার তৃতীয় পর্যায়ের প্রথম পর্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, লেবানন, ওমান, সুদান, তিউনিসিয়া ও পাকিস্তানের নাগরিকরা ভিসা পেয়েছেন। অন্য দেশগুলোও দ্রুত ভিসা পাবে বলে জানানো হয়েছে।

এক্ষেত্রে যেসব দেশে করোনার প্রকোপ কমেছে এবং সৌদি আরবের সঙ্গে বিমান চলাচল শুরু হয়েছে তারা অগ্রাধিকার পাবেন। সৌদি আরবের অনুমোদিত ৫৩১টি উমরা কোম্পানি পুরোপুরি প্রস্তুত উমরার যাত্রীদের সেবাদানের জন্য। করোনা পরিস্থিতির কারণে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, পবিত্র উমরা পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

এদিকে উমরা পালনকারী ও মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার জন্য বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করা হয়েছে মসজিদে হারামের অভ্যন্তর, বহিরাংশ ও মাতাফসহ পুরো কাবা এলাকায়।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More