ভোর ৫:৪০ মঙ্গলবার ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৬ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম লাইফস্টাইল বৃষ্টি বাদলের দিনে গরুর মাংস দিয়ে ভুনা খিচুড়ি

বৃষ্টি বাদলের দিনে গরুর মাংস দিয়ে ভুনা খিচুড়ি

লিখেছেন sayeed
Spread the love

মেঘ বৃষ্টির এমন দিনে গরুর মাংসের ভুনা খিচুড়ি থাকতেই পারে আপনার খাদ্য তালিকায়। বাড়ির ছোট-বড় সবারই পছন্দের এ খাবার সহজেই তৈরি করতে পারেন। চলুন পাঠক জেনে নেই যেভাবে তৈরি করবেন গরুর মাংস ও ভুনা খিচুড়ি।

মাংস রান্নার জন্য
গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদাবাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ২ টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, বিরিয়ানির মসলা আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল আধাকাপ।

খিচুড়ি রান্নার জন্য
পোলাওয়ের চাল ১ কেজি বা ৪ কাপ, মুগডাল ১ কাপ, বুটের ডাল আধাকাপ, মসুর ডাল আধাকাপ, এলাচ ৩-৪টি, দারুচিনি ১টি, তেজপাতা ও লবঙ্গ ২ থেকে ৩টি, আদা কুচি পরিমাণমতো, সরিষার তেল আধাকাপ, ঘি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ১০-১২টি ও লবণ স্বাদমতো ও গরম পানি সাড়ে ৭ কাপ।

প্রণালি
হাঁড়িতে মাংসের উপকরণ, মাংস দিয়ে মেখে মেরিনেট করে চুলায় মাঝারি আঁচে কষিয়ে রান্না করতে হবে৷ মাংস থেকে পানি উঠবে তাই পানি দিতে হবে না৷ মাংস কষানো হয়ে ভাজা ভাজা হয়ে তেল ওপরে উঠে এলে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে৷

প্রেশারকুকারে চারটি শিস দিয়ে সিদ্ধ করে নিতে পারেন, তা হলে তাড়াতাড়ি হবে৷ মাংসে বেশি ঝোল থাকবে না৷ সিদ্ধ হয়ে মাখা মাখা ঝোল হওয়া পর্যন্ত চুলার আঁচ বাড়িয়ে রান্না করুন৷ রান্নার ৩০ মিনিট আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখবেন৷ ধুয়ে চালনিতে রেখে পানি ঝরিয়ে রাখুন৷

মুগডাল ভেজে নিয়ে ঠাণ্ডা করে চালের সঙ্গে ভিজিয়ে রাখুন৷ আলাদা হাঁড়িতে সরিষার তেল গরম করে আস্ত সব গরম মসলা, আদা কুচি আর আস্ত কাঁচামরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এবার পানি ঝরানো চাল, তিন রকম ডাল দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট সব একসঙ্গে ভাজুন।

চাল ভাজা হলে গরম পানি আর লবণ দিয়ে দুতিন বলগ (ফুটে) আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এখন রান্না করা মাংস চালের সঙ্গে নেড়ে মিশিয়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন৷ ২৫ মিনিট ঢেকে দমে রান্না করবেন৷ মাঝখানে ঢাকনা একদম খুলবেন না। ২০ থেকে ২৫ মিনিট পর ঢাকনা খুলে ওপরে ঘি দিয়ে নেড়ে মিশিয়ে পরিবেশন করুন।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More