দুপুর ১:৩৬ সোমবার ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ ১৫ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

হোম অন্যান্যধর্ম শিক্ষক হত্যা: ফ্রান্সে ৬ মাসের জন্য একটি মসজিদ বন্ধ

শিক্ষক হত্যা: ফ্রান্সে ৬ মাসের জন্য একটি মসজিদ বন্ধ

লিখেছেন adib jamal
Spread the love

ফ্রান্সে মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-র কার্টুন দেখিয়ে মত প্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা করেছিলেন প্যারিসের স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটি। এজন্য তাকে নৃশংসভাবে খুন করা হয়েছে। এরপ্রেক্ষিতে উত্তর পূর্ব প্যারিসের প্যানটিন মসজিদ বন্ধ করে দেয়া হচ্ছে।

গত মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণলয় মসজিদটি ছয় মাস বন্ধের নির্দেশা দিয়েছে।

মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, বুধবার রাত থেকে মসজিদটি বন্ধ হয়ে যাবে। এখানে দেড় হাজারের মতো মুসলিম নামাজ পড়তেন। বলা হয়েছে, মসজিদ সাময়িকভাবে বন্ধের সিদ্ধান্ত নেয়ার একমাত্র উদ্দেশ্য হলো সন্ত্রাস ঠেকানো।

এদিকে যে ভিডিওটি মসজিদ থেকে শেয়ার করা হয়েছিল, তা প্যাটিরই এক ছাত্রের বাবার করা। সেই ভিডিওতে শিক্ষককে দুবৃত্ত আখ্যা দিয়ে বলা হয়েছিল, তিনি মুসলিম ছাত্রদের বেছে নিয়ে অপমান করছেন।

মসজিদের ইমাম সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, ওই ভিডিও শেয়ার করার জন্য তিনি ক্ষমাপ্রার্থী। কিন্তু তিনি তা করেছিলেন মুসলিম ছাত্রদের কথা ভেবে। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, ইসলামে হিংসার কোনো স্থান নেই। যেভাবে শিক্ষককে হত্যা করা হয়েছে তা নিন্দনীয়।

শিক্ষক হত্যার পরই ফ্রান্সজুড়ে পুলিশি অভিযান শুরু হয়। এখনো পর্যন্ত ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ওই ভিডিওর নির্মাতাকেও গ্রেফতার করা হয়েছে। স্কুলের চারজন ছাত্রকেও ধরা হয়েছে।

ফ্রান্সের শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন, ওই শিক্ষককে দেশের সর্বোচ্চ সম্মান লিজিয়ন অফ অনার দেয়া হবে। তিনি প্যাটিকে ‘শহিদ’ আখ্যা দিয়েছেন।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More