ভোর ৫:৫৩ মঙ্গলবার ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম প্রবাস মাদ্রিদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাক্তারদের

মাদ্রিদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাক্তারদের

লিখেছেন dipok dip
Spread the love

ডাক্তারদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘এমাইটস’ আগামী ২৮ সেপ্টেম্বর থেকে স্পেনের মাদ্রিদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আহ্বান করেছে।

ডাক্তার সঙ্কট, নিজেদের প্রয়োজনীয় ছুটি না পাওয়াসহ নানা অভিযোগ তুলে সেগুলোর সমাধান না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে বলে সংগঠনটি জানিয়েছে।

১২ সেপ্টেম্বর ধর্মঘট প্রসঙ্গ নিয়ে মাদ্রিদের প্রাণকেন্দ্র ‘পোয়ের্তা দেল সোল’- এ সমাবেশও করেছেন সংগঠনের সদস্যরা। করোনার ‘দ্বিতীয় তরঙ্গ’ এর আশঙ্কায় থাকা স্পেন সরকারও ডাক্তারদের ধর্মঘট নিয়ে চিন্তিত। ইতোমধ্যে মাদ্রিদ আঞ্চলিক সরকারের পক্ষ থেকে ডাক্তারদের ধর্মঘট যাতে শুরু হতে না পারে, সেজন্য সমঝোতা প্রস্তাব ও নানা কার্যক্রম হাতে নেয়া হয়েছে। সূত্র এল পাইস।

মাদ্রিদের ডাক্তারদের সংগঠন ‘এমাইট্স’ একটি বিবৃতিতে জানিয়েছে যে করোনা পরিস্থিতিতে প্রতিদিন তাদেরকে শোচনীয় পরিস্থিতির মধ্য দিয়ে পার করতে হচ্ছে এবং এর প্রেক্ষিতে রোগীদের সর্বোচ্চ সেবা প্রদান ব্যাহত হচ্ছে। করোনাভাইরাস মোকাবেলায় প্রথম সারির লড়াকু এ ডাক্তারদের একেকজনকে প্রতি শিফটে গড়ে ৮০জনের উপর রোগী দেখতে হচ্ছে ডাক্তার শঙ্কটের কারণে। মাদ্রিদে অন্তত আরও সাড়ে ৭০০ ডাক্তার নিয়োগের দাবি করেছে সংগঠনটি।
স্পেনে করোনা পরিস্থিতি যখন খুব খারাপ ছিল, তখন ডাক্তাররা ছুটিহীন কাজ করে গেছেন। কিন্তু পরিস্থিতি যখন স্বাভাবিক হতে শুরু করে, তখন কিছু সংখ্যক ডাক্তার ছুটি পেলেও অধিকাংশ ডাক্তাররা ছুটি নিতে পারেননি।

মাদ্রিদের রামন ই কাখাল স্বাস্থ্যসেবা কেন্দ্রের ডাক্তার ‘এল পাইস’ পত্রিকাকে জানান, স্পেনে লকডাউন যখন তুলে নেয়া হয়, তখন আমরা ভেবেছিলাম সম্ভবত একটি বিরতি পেতে পারি। তবে এটি ঘটেনি। এমুহূর্তে কয়েকজন ছুটিতে থাকায় আমাদের কর্মীদের সংখ্যা হ্রাস পেয়েছে। এখন আবার করোনার প্রকোপ বাড়ায় একটানা কাজের চাপ বাড়তে শুরু করেছে।

মাদ্রিদ আঞ্চলিক সরকার প্রধান ইসাবেল দিয়াজ আইয়ুসো অবশ্য ডাক্তারদের সমস্যা সমাধানে তিন বছরের মধ্যে ৮০ মিলিয়ন ইউরো বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন, এ পরিকল্পনা কাজের অবস্থার উন্নতি করবে এবং কাজের চাপ কমাতে ক্রমান্বয়ে স্টাফ বাড়ানো হবে।

তবে ডাক্তারদের সংগঠন ‘এমাইট্স’ ইসাবেলের ঘোষণায় শীতল প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইসাবেলের পরিকল্পনা বাস্তবায়নে অনেক দেরি হবে। পাশাপাশি কোভিড-১৯ এর দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ার আশঙ্কাও জেগেছে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More