রাত ১০:৫৫ রবিবার ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম লাইফস্টাইলস্বাস্থ্য চশমা ব্যবহারে কি করোনার সংক্রমণ ঝুঁকি কমবে?

চশমা ব্যবহারে কি করোনার সংক্রমণ ঝুঁকি কমবে?

লিখেছেন sayeed
Spread the love

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। একটি সম্ভাব্য ভ্যাকসিন বের করতে বিজ্ঞানী এবং চিকিৎসা বিশেষজ্ঞরা সময়ের সাথে পাল্লা দিয়েই কাজ করছেন। কিন্তু গবেষকরা বলছেন, ব্যবহার উপযোগী একটি ভ্যাকসিন জনসাধারণের মাঝে চালু করতে ছয় মাসের মতো সময় নিতে পারে।

এদিকে করোনা মহামারী মোকাবেলায় প্রতিরোধ পদ্ধতিগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেমন- মুখের কভার বা ফেস মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করা এবং প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া। একটি ছোট্ট গবেষণায় দেখা গেছে চশমা পরলে করোনা আক্রান্তের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে পারে।

চীনের একটি গবেষণায় দেথা গেছে যে, চশমা পরা লোকেদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কিছু অংশে কম। এটি একটি পর্যবেক্ষণমূলক গবেষণা, যা অল্প সংখ্যক মানুষের ওপর করা হয়েছিল। গবেষণাটি পরিচালিত হয়েছে চীনের সুঝাইয়ের সুঝৌ জেংদু হাসপাতালে যেখানে হুবেইতে ২৭৬ জন অংশগ্রহণকারীকে পর্যবেক্ষণ করেছেন গবেষকরা।

অংশগ্রহণকারীদের জিজ্ঞাসা করা হয়েছিল তাদের মধ্যে কতজন চশমা পরেছিল, তারা এটি কতক্ষণ পরেছিল এবং কেন তারা চশমা পরেছে। গবেষকরা দেখেছেন যে ৩০ জন অংশগ্রহণকারী (১১ শতাংশ) চশমা পরেছিলেন এবং তাদের মধ্যে মাত্র ১৬ জন (৫.৮ শতাংশ) মায়োপিয়া থাকায় দিনে আট ঘণ্টারও বেশি চশমা পরতেন।

গবেষকরা এই তথ্যগুলো পূর্ববর্তী একটি গবেষণার সাথে তুলনা করে দেখেন যে হুবাই জেলার ৩১.৫ শতাংশ লোকের মায়োপিয়া ছিল এবং তারা সবাই চশমা পরতেন।

গবেষকরা বলছেন, বিশাল জনগোষ্ঠী থাকা সত্ত্বেও তুলনামূলকভাবে মায়োপিয়ায় আক্রান্ত মানুষেরা যারা চশমা পরতেন তারা করোনায় কম আক্রান্ত হয়েছে । চশমা ব্যবহারের ফলে মানুষেরা চোখে কম স্পর্শ করে যা সংক্রমণের ঝুঁকিও কিছুটা হ্রাস করে। যেহেতু গবেষণাটি খুব অল্প মানুষের ওপর করা তাই এর ফলাফল তেমন গুরুত্ব বহন করে না।

চোখের শিল্ড বা গগলস সাধারণত হাসপাতালের অ্যারোসোলগুলোর সংস্পর্শ রোধে কাজ করে কিন্তু সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে চশমার কার্যকারিতা সম্পর্কে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

গবেষকরা বলছেন, করোনা প্রতিরোধে চশমা কার্যকরী কি-না এই ব্যাপারে আরও গবেষণা প্রয়োজন। তবে চশমা পরে থাকার কারণে মানুষ চোখ ঘষতে বা তাদের চোখ স্পর্শ করতে কম প্রলুব্ধ হন। হয়তো খুব শীঘ্রই প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসাবে চশমা পরার পরামর্শ দিতে পারে গবেষকরা।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More