ভোর ৫:৪৪ মঙ্গলবার ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম প্রযুক্তি অবৈধ ফোনে সংযোগ বিচ্ছিন্ন করা হবে: বিটিআরসি

অবৈধ ফোনে সংযোগ বিচ্ছিন্ন করা হবে: বিটিআরসি

লিখেছেন dipok dip
Spread the love

এখন থেকে যে কোন মোবাইল ফোন অবৈধ হলে তাৎক্ষণিক নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

এ কারণে বিটিআরসি সবাইকে ফোন কেনার আগে আইএমইআই যাচাই করে হ্যান্ডসেটের বৈধতা নিশ্চিত করার জন্য সবাইকে অনুরোধ করেছে।

সংস্থাটির বরাতে জানা গেছে, অবৈধ মোবাইল ফোন আমদানি রোধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে বিটিআরসি ২০১৮ সালের জানুয়ারি থেকে বৈধভাবে আমদানি করা মোবাইল সেটগুলোর ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের জন্য একটি ডাটাবেস তৈরি করেছে।

এছাড়া গ্রাহকদের মোবাইল ফোন কেনার রসিদ সংগ্রহের জন্যও অনুরোধ করা হয়েছে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে। বিটিআরসির এক নোটিশের মাধ্যমে এ অনুরোধ জানানো হয়েছে।

ফোন কিনতে ইচ্ছুক গ্রাহকরা সংশ্লিষ্ট হ্যান্ডসেট থেকে *#০৬# ডায়াল করে ১৫ অঙ্কের আইএমইআই নম্বর পেতে পারেন। হ্যান্ডসেটের বৈধতা পরীক্ষা করতে আইএমইআই নম্বরটি (উদাহরণস্বরূপ: কেওয়াইডি ১২৩৪৫৬৭৮৯০১২৩৪৫) ১৬০০২ নম্বরে এসএমএস করতে হবে। একটি ফিরতি এসএমএস ব্যবহারকারীকে জানিয়ে দেবে যে হ্যান্ডসেটটি বৈধভাবে আমদানি করা হয়েছিল কিনা।

ভুয়া বা ক্লোন করা আইএমইআই থাকা মোবাইল ফোন ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) মাধ্যমে শনাক্ত করে নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে বিটিআরসি জানিয়েছে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More