সন্ধ্যা ৬:১৯ রবিবার ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

হোম প্রযুক্তি বাজারে আসছে আইফোন-১২

বাজারে আসছে আইফোন-১২

লিখেছেন dipok dip
Spread the love

বিশ্বজুড়ে ইতোমধ্যেই নতুন সব ফিচার এবং নিরাপত্তার বিষয়ে মানুষের মনে স্থান করে নিয়েছে অ্যাপল খ্যাত আইফোন। এই বছরেই  সম্পূর্ণ নতুন সংস্করণ আইফোন-১২ আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। খবর ব্লুমবার্গের।

এরই মধ্যে অ্যাপল জানিয়েছে নতুন ফোনের চাহিদা মেটাতে সাড়ে সাত কোটি আইফোন তৈরি করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে এ বছর আইফোনের চারটি ভার্সন বাজারে আনবে অ্যাপল। যার মধ্যে দুটি রেগুলার ও দুটি প্রো ভার্সন।

রেগুলার আইফোন ১২ পাঁচ দশমিক চার ইঞ্চি এবং আইফোন ১২ ম্যাক্স ছয় দশমিক এক ইঞ্চি ডিসপ্লের অপশনের থাকবে চার জিবি র‌্যাম। এছাড়া আইফোন ১২ প্রো ছয় দশমিক এক ইঞ্চি এবং আইফোন ১২ ম্যাক্স ছয় দশমিক সাত ইঞ্চির দুটি ডিসপ্লের সঙ্গে থাকবে ছয় জিবি র‌্যাম। ছয় দশমিক সাত ইঞ্চি ডিসপ্লে সংযুক্ত প্রো ভার্সনটি হতে যাচ্ছে আইফোন প্রো ম্যাক্সের সবচেয়ে বড় ডিসপ্লের আইফোন।
নতুন আইফোনে থাকবে তিনটি ক্যামেরা সেটআপ, যার প্রাথমিক সেন্সর ১৬ মেগাপিক্সেল হোয়াইট অ্যাংগেল ক্যামেরা। এছাড়া থাকছে টেলি ফটো ক্যামেরাও। আইফোন ১২ এবং ১২ ম্যাক্স ফোন দুটির পেছনে থাকবে দুটি করে ক্যামেরা।

আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ ম্যাক্স এর পেছনে থাকবে তিনটি করে ক্যামেরা। এছাড়াও থাকবে এ-১৪ বায়োনিক প্রসেসর। যা এর গতি এবং কার্যক্ষমতা বাড়াবে।

স্টেইনলেস স্টিল বডির আইফোন ১২ ও ১২ ম্যাক্স দুই হাজার ৭৭৫ এমএইচ ব্যাটারি এবং অ্যালুমিনিয়াম বডির আইফোন ১২ প্রোতে থাকবে দুই হাজার ৭৭৫ এমএইচ ব্যাটারি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স এ থাকবে তিন হাজার ৬৮৭ এমএএইচ ব্যাটারি।

তবে নতুন আইফোনের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হতে যাচ্ছে ফাইভ-জি নেটওয়ার্কের। ফিচারের দিক থেকে উন্নত হলেও আইফোন ১১ এর চেয়ে কিছুটা কমতে পারে আইফোন ১২ এর দাম।

তথ্যপ্রযুক্তি বিশ্লেষকদের মতে নতুন আইফোনের দাম ৬৯৯ ডলার থেকে শুরু করে এক ১৪৯ ডলারের মধ্যে থাকবে। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে থাকবে নতুন আইফোনের দাম। যেখানে গত বছর বাজারে আইফোন ১১ এর সবচেয়ে কম দামি ফোনটির দাম ছিল ৬০ হাজার টাকা।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More