সকাল ৭:৩০ মঙ্গলবার ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম দেশ বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছে তুরস্ক, কম দামে দিচ্ছে পেঁয়াজ

বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছে তুরস্ক, কম দামে দিচ্ছে পেঁয়াজ

লিখেছেন মামুন শেখ
বাংলাদেশের পাশে দাঁড়াচ্ছে তুরস্ক, কমদামে দিচ্ছে পেঁয়াজ
Spread the love

কেজি প্রতি মাত্র ২০ থেকে ২৫ টাকায় তুরস্ক থেকে পেঁয়াজ আসবে। বাংলাদেশে সঙ্কটের কথা বিবেচনায় রেখে তুরস্ক ১৫ হাজার টন পেঁয়াজ পাঠাতে চায়।

বেসরকারিভাবে এ আমদানির বিষয়ে অবশ্য এখনো সিদ্ধান্ত জানাতে পারেনি বাংলাদেশ। তুরস্কের বাংলাদেশ মিশন থেকে এর মধ্যে এ প্রস্তাবনা বাণিজ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

উন্মুক্ত দরপত্রের মাধ্যমে তুরস্ক থেকে পেঁয়াজ কিনে ঢাকায় আনতে পরিবহন খরচসহ প্রতিকেজি পেঁয়াজের দাম ২০-২৫ টাকা পড়বে বলে সময় টেলিভিশনের অনলাইনের খবরে বলা হয়েছে।

সম্প্রতি তুরস্ক সফর শেষে দেশে ফিরে সংবাদমাধ্যমটিকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, সে দেশে থাকা অবস্থায় পেঁয়াজের সমস্যা জানার পর বাণিজ্যমন্ত্রীকে টেলিফোন করি। তার সম্মতিতে বাংলাদেশ মিশনকে দায়িত্ব দেই স্থানীয় ব্যবসায়ীদের সাথে আলোচনা করতে। সরকারীভাবে দুই দেশের মধ্যে না হলেও বেসরকারিভাবে আলোচনা এগিয়েছে।

বাংলাদেশ মিশনসূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের চাহিদামতো পেঁয়াজ সরবরাহে তুরস্ক প্রস্তুত রয়েছে। দেশটিতে ভিন্ন স্বাদ এবং রংয়ের বেশ কয়েকরকম পেঁয়াজ রয়েছে। তবে যেহেতু এর আগেও তুরস্ক থেকে বাংলাদেশ পেঁয়াজ আমদানি করেছে, তাই দেশটির ব্যবসায়ীরা জানেন এ দেশের মানুষ কোন ধরণের পেঁয়াজ পছন্দ করে।

এরিমধ্যে তুরস্কের ব্যবসায়ীদের আগ্রহের কথা বাণিজ্য মন্ত্রণালয়কে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More