সন্ধ্যা ৬:০৪ রবিবার ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

হোম দেশ সারাদেশে পালিত হল ‘দেশটাকে পরিষ্কার করি’ দিবস

সারাদেশে পালিত হল ‘দেশটাকে পরিষ্কার করি’ দিবস

লিখেছেন sabbri sami
দেশটাকে পরিষ্কার করি
Spread the love

‘ঘর থেকে শুরু করি
দেশটাকে পরিষ্কার করি’ – এই স্লোগান কে সামনে রেখে আজ ১৯ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ক্লিন আপ ডে এর সাথে একসাথে পালিত হল দেশটাকে পরিষ্কার করি দিবস। সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’ এর আয়োজনে এই দিন সারা দেশে ৬ষ্ঠ বারের মত পালিত হয়েছে দেশটাকে পরিষ্কার করি দিবস।

এই দিন সকাল ১০ টায় শহরের গুরুত্বপূর্ণ স্থানে ময়লা ফেলার ঝুরি বসানো এবং সচেতনতামূলক স্টিকার লাগানো হয় বিভিন্ন দোকান ও যানবাহনে। একি সাথে পথচারীদেরকে যত্রতত্র ময়লা ফেলা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। শুধু রাস্তাঘাটের ময়লা নয়, এই দিনে এবার ডিজিটাল ক্লিন আপ ও করা হয়।

পরিবেশের মতো ডিজিটাল বিশ্বে, প্রচুর পরিমাণে আবর্জনা রয়েছে যা আমাদের স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, পিসি এবং সার্ভারগুলি থেকে স্টোরেজ স্পেস কেড়ে নেয়। প্রতিনিয়ত ডিজিটাল ডিভাইস বিপুল পরিমাণ এ কার্বন নিঃসরণ ঘটায়। ইন্টারনেট এবং এটি সমর্থনকারী সিস্টেমগুলির কার্বন ফুটপ্রিন্ট বিশ্বব্যাপী গ্রিনহাউস নিঃসরণের প্রায় ৩.৭% হয় যা এয়ারলাইন শিল্পের দ্বারা বিশ্বব্যাপী উৎপাদিত কার্বন এর সমপরিমাণ। কিছু গবেষণা অনুমান করে যে এক দশকে ইন্টারনেট নেটওয়ার্ক বিশ্বের গ্রিনহাউজ গ্যাসের ২০ শতাংশ উৎপাদন করবে। তাই এবার আমরা ডিজিটাল ক্লিন আপেও জোর দিয়েছি।

সারা দেশের জেলা উপজেলা ও বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ স্থানে দিবসটি পরিবর্তন চাই এর আহ্বানে পালিত হয়েছে। “পরিবর্তন চাই” ২০১৪ সাল থেকে এই দিবসটি পালন করে আসছে প্রতি বছর। এছাড়াও শুধু মাত্র একটি দিন নয় সাঁরা বছর পরিবর্তন চাই এর স্বেচ্ছাসেবকেরা যত্রতত্র ময়লা না ফেলে যাতে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলে সেই জন্যে ক্যাম্পেইন করে থাকে। এবারের দেশটাকে দিবসের প্রধান সমন্বয়ক ছিলেন জনাব শহিদুল ইসলাম কাজল।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More