দুপুর ২:৪৯ রবিবার ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম দেশ পদ্মাসেতুর রেল সংযোগের ডিজাইন পরিবর্তন হচ্ছে

পদ্মাসেতুর রেল সংযোগের ডিজাইন পরিবর্তন হচ্ছে

লিখেছেন মামুন শেখ
Spread the love

পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের ডিজাইন পরিবর্তন হচ্ছে। ত্রুটি সংশোধন করে আগামী সপ্তাহেই নতুন ডিজাইন জমা দেবে রেলওয়ে।

ত্রুটি সংশোধনের জন্য রেলের গার্ডার সরিয়ে ফেলতে হবে এবং সড়কের সঙ্গে রেললাইনের হেডরুম উচ্চতা কমপক্ষে ৫ দশমিক ৭ মিটার করা হবে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) পদ্মাসেতু প্রকল্প এলাকায় রেল ও সেতু সচিব এবং প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তা প্রকৌশলীরা দিনভর বৈঠক করেন। সেখানে রেলওয়ে তাদের ত্রুটি সমাধানে রি-ডিজাইন করার বিষয়টি তুলে ধরে বলে অনলাইন সংবাদমাধ্যম সারাবাংলার খবরে বলা হয়েছে।

সংবাদমাধ্যমটিকে সেতু সচিব বেলায়েত হোসেন জানান, আগামী সপ্তাহে রেলওয়ে রি-ডিজাইন জমা দেওয়ার কথা। রেলসংযোগ প্রকল্পের এই ভুলটি দ্রুত সমাধান হবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, আমি ও রেল সচিব সেতুর উপর উঠে রোডওয়ে ও রেলওয়ে ডেক বসানোর কাজ পরিদর্শন করেছি। সেতুর ২ কিলোমিটার পর্যন্ত ডেক বসানো শেষ হয়েছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে বাকি ১০টি স্প্যান বসানো সম্ভব হবে। আগামী বছরের ডিসেম্বরে সেতুর সব কাজ শেষ করে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

শেষের দিকে স্বপ্নের পদ্মাসেতুর কাজ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বরে পদ্মাসেতু দিয়ে যান চলাচল শুরু হওয়ার কথা। তবে এরমধ্যেই পদ্মাসেতুর রেললাইন ডিজাইনে মারাত্মক ‘ত্রুটি’ দেখা দিয়েছে। সেতুর দুই প্রান্তে রাস্তার ওপর দিয়ে টানা হচ্ছে রেললাইন। কিন্তু লাইনের উচ্চতা এত কম যে নিচের হেডরুম দিয়ে বেশি উচ্চতার যানবাহন সেতুতে ওঠানামা করতে পারবে না। বিষয়টি দৃষ্টিগোচর হওয়ায় রেললাইনের কাজে আপত্তি দেওয়ার কথা জানিয়েছেন পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

বিষয়টি দ্রুত সমাধানের জন্য সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে তাগিদ আসে। এরপর সমাধান খোঁজার অংশ হিসেবে সরেজমিন পরিদর্শন করেন রেল সচিব, সেতু সচিব, পদ্মা রেলসংযোগ ও মূলসেতু প্রকল্পের দুই পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, পদ্মা রেলসংযোগ প্রকল্পের ভুল সংশোধন ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় হচ্ছে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More