সকাল ৭:১৪ মঙ্গলবার ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম দেশ আল্লামা শফী (১৯৩০-২০২০)

আল্লামা শফী (১৯৩০-২০২০)

লিখেছেন Fahmid Souror
Spread the love

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  তার বয়স হয়েছিল প্রায় ১০৪ বছর।  তিনি বাংলাদেশের একজন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ এবং সর্বজনবিদিত আলেমেদীন।

আল্লামা শাহ আহমদ শফী ১৯২০ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।  তাঁর পিতার নাম মরহুম বরকত আলী ও মায়ের নাম মরহুমা মেহেরুন্নেছা। ১০ বছর বয়সে তিনি আল-হাটহাজারীর জামিয়াতুল আহ্লিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম মাদ্রাসায় ভর্তি হন।  মাদ্রাসায় শিক্ষা শেষের পর তিনি ইসলামী শিক্ষার প্রাণকেন্দ্র বলে খ্যাত বলে ভারতের দারুল উলূম দেওবন্দে ভর্তি হন।  তখন তার বয়স ২০ বছর।

১৯৮৬ সালে আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলামে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন আল্লাম শফী। ৩৪ বছর এই প্রতিষ্ঠানের দায়িত্বভার পালন করেছেন তিনি। ২০১০ সালে হেফাজতে ইসলাম নামে একটি ধর্মীয় সংগঠন প্রতিষ্ঠা করেন।  বাংলাদেশের রাজনীতিতে হেফাজতে ইসলামের অতর্কিত উত্থান দেশে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করে।

আল্লামা শাহ আহমদ শফী বাংলা, উর্দূ , আরবি সহ বিশ্বের বিভিন্ন ভাষায় বেশ কিছু গ্রন্থের রচয়িতা।

গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) গুরুতর অসুস্থ হয়ে পড়েন আল্লামা শফী।  এরপর অ্যাম্বুলেন্সে করে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনিত হলে নিয়ে আসা হয় ঢাকার আজগর আলী হাসপাতালে। এখানেই শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More