সন্ধ্যা ৬:২২ মঙ্গলবার ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ১লা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম দেশ কুকুরগুলোকে অচেতন করে ফেলা হচ্ছে ময়লার ভাগাড়ে!

কুকুরগুলোকে অচেতন করে ফেলা হচ্ছে ময়লার ভাগাড়ে!

লিখেছেন kajol khan
dog_durantobbd
Spread the love

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে চলছে কুকুর অপসারণের কার্যক্রম। জালের ফাঁদে বিশেষ প্রক্রিয়ায় কুকুর আটকে প্রয়োগ করা হয় ইনজেকশন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় এই জাল ও ওষুধ সিরিঞ্জ নিয়ে চলছে কুকুর নিধন।

কুকুরকে ঘুমের ইনজেকশন দিয়ে অচেতন করে ফেলা হচ্ছে ময়লার ভাগাড়ে।

একজন কর্মকর্তা বলেন, দুই রকমের ইনজেকশন আছে। এগুলো দিয়ে ঘুম পাড়ানো হয়, তারপর মাতুয়াইল ময়লার প্রজেক্টে ফেলে দেয়া হচ্ছে।

প্রাণী কল্যাণ আইন অনুযায়ী, মালিকবিহীন কোনো প্রাণী নিধন বা অপসারণে রয়েছে সম্পূর্ণ নিষেধাজ্ঞা। কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করেই কুকুর অপসারণ প্রক্রিয়াকে অমানবিক উল্লেখ করে প্রাণী অধিকার-কর্মীরা বলছেন, মানুষের প্রয়োজনেই দরকার কুকুর রক্ষা। যদিও সিটি কর্পোরেশনের দাবি এই প্রক্রিয়া সাময়িক।

টেলিভিশন ক্যামেরার উপস্থিতি টের পেয়ে এক পর্যায়ে সদলবলে এলাকা ছাড়েন দায়িত্বরতরা। তবে, রাষ্ট্রীয় আইনের পরিপন্থী এমন খামখেয়ালি কর্মকাণ্ডে হতাশ প্রাণী প্রেমীরা।

পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল বলেন, সে কি বাঘ নাকি সিংহ যে তাকে এভাবে অপসারণ করাতে হবে।

তিনি আরো বলেন, অজ্ঞান করার জন্য একজন ভেট লাগবে। ভেট তাদের শারীরিক পরিস্থিতি দেখবে।

এদিকে, দক্ষিণ সিটির মেয়রের সম্মতি থাকলেও কুকুর অপসারণে আপত্তি খোদ ভেটেরিনারি কর্মকর্তার।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More