সকাল ৬:৩৭ মঙ্গলবার ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ যেসব দেশের নিজস্ব বিমানবন্দরই নেই!

যেসব দেশের নিজস্ব বিমানবন্দরই নেই!

লিখেছেন kajol khan
airport_durantobd
Spread the love

কম সময়ে গন্তব্যে পৌঁছনোর অন্যতম বাহন হলো বিমান। অথচ বিশ্বের অনেক দেশের নিজস্ব বিমানবন্দর নেই। সেসব দেশগুলো অন্য দেশের বিমানবন্দর ব্যবহার করে যাতায়াত করেন নাগরিকরা।

চলুন পাঠক দেখে নেয়া যাক বিশ্বের কোন কোন দেশের নিজস্ব বিমানবন্দর নেই-

ভ্যাটিকান সিটি :‌
বিশ্বের সবচেয়ে ছোট দেশ হলো ভ্যাটিকান সিটি। আর এই ভ্যাটিকান সিটিরও নেই নিজস্ব বিমানবন্দর নেই। দেশটির নিকটতম বিমানবন্দর হলো ইতালির রোম সিয়ামপিনো। তবে দেশটির পশ্চিমে একটি হেলিপোর্ট রয়েছে। কোনো রাষ্ট্রনায়ক এখানে এলে বা ভ্যাটিকানের কেউ বিদেশ গেলে ওই হেলিপোর্টের মাধ্যমেই যাতায়াত করেন।

মোনাকো :‌
বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ হলো মোনাকো। দেশটির ভৌগোলিক এলাকা মাত্র ২.‌০২ কিলোমিটার। এই দেশেও নেই কোনো বিমানবন্দর। নিসের কোত দ্য’‌জুর হলো দেশটির নিকটতম বিমানবন্দর।

সান মারিনো :‌
বিশ্বের আরও এক ক্ষুদ্র দেশ হলো সান মারিনো। দেশটির চারপাশে ঘিরে রয়েছে ইতালি। এই সান মারিনোতে যেতে গেলে নামতে হবে ইতালির ফেডেরিকো ফেলিনি আন্তর্জাতিক বিমানবন্দরে।

আন্ডোরা :‌
সবুজ পাহাড়, উচ্চভূমির অপূর্ব সুন্দর এক দেশ হলো আন্ডোরা। তাকালে দেশটির থেকে চোখ ফেরানো যায় না। ছোট্ট এই দেশের সীমানার ওপারে রয়েছে স্পেন আর ফ্রান্স। বিভিন্ন দেশ যাওয়ার জন্য স্পেন আর ফ্রান্সের বিমানবন্দরই ব্যবহার করেন আন্ডোরার নাগরিকরা।

লিকটেনস্টাইন :‌
সুইজারল্যান্ড আর অস্ট্রিয়ার মধ্যে এক খণ্ডের দেশ লিকটেনস্টাইন। আয়তনে খুব ছোট এই দেশটিরও নেই নিজস্ব কোনও বিমানবন্দর। সুইৎজারল্যান্ডের সেন্ট গ্যালেন–আলটেনহেইন এবং জার্মানির ফ্রিয়েজরিখশাফেন নিকটতম বিমানবন্দর। তবে হেলিকপ্টার ওঠানামার জন্য হেলিপোর্ট রয়েছে দেশটির দক্ষিণের বালজারস শহরে।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More