রাত ৮:৩৫ মঙ্গলবার ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম প্রবাস টিকটকের পর এবার পাবজিও নিষিদ্ধ করল ভারত

টিকটকের পর এবার পাবজিও নিষিদ্ধ করল ভারত

লিখেছেন Fahmid Souror
Spread the love

চীন-ভারত যুদ্ধ যেন থামছেই না।  দেশ দুটির সম্মুখ সমর যতোটা না উত্তেজনা ছড়িয়েছিল তার চেয়ে বেশি উত্তাপ ছড়াচ্ছে সাইবার যুদ্ধ।  সাইবার স্পেসে ভারত তো চীনের বিপক্ষে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছে।  এরই ফলশ্রুতিতে পাবজিসহ আরো ১১৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল দেশটি। সেই তালিকায় রয়েছে জনপ্রিয় গেম অ্যাপ পাবজি।

এখন থেকে ভারতীয় তরুণরা আর পাবজি মোবাইল গেমসটি খেলতে পারবেন না।  গত জুনে ভারত নিয়ন্ত্রিত লাদাখ সীমান্তে চীনা সামরিক বাহিনীর হামলায় ভারতের ২০ জন সেনা নিহত হন।  এরপর থেকেই মূলত চীনা পন্য ও অ্যাপ নিষিদ্ধ করছে ভারতীয় সরকার।

জুন মাসে সম্মুখ সমরে ভারতের ২০ জওয়ান নিহত হওয়ার পরই মূলত  ‘ডিজিটাল স্ট্রাইক’ শুরু করে ভারত।  প্রথমে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে দেশটির কেন্দ্রীয় সরকার।  সেবার নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির তালিকায় ছিল টিকটক, লাইকি, ভিডমেট, ইউসি ব্রাউজার, ডিইউ ব্যাটারি সেভার, ক্লিন মাস্টারের মতো জনপ্রিয় সব অ্যাপ।

ভারতের নিরাপত্তা ও তথ্য সুরক্ষার ক্ষেত্রে হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে এবার আরো ৪৭টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সরকার।  নতুন নিষিদ্ধ এই অ্যাপগুলি মূলত আগের নিষিদ্ধ অ্যাপগুলোর ক্লোন এবং লাইট ভার্সন।  এই অ্যাপগুলি ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে বলেই মনে করছে মোদী সরকার।  নতুন নিষিদ্ধ  অ্যাপগুলোর তালিকায় রয়েছে পাবজি, উইচ্যাট, লিভিকের মতো সমাদৃত অ্যাপ।

এদিকে লাদাখ নিয়ে আবার সংঘাতপূর্ণ অবস্থানে রয়েছে ভারত ও চীন।  ভারত সরকারের দাবি, পূর্ব লাদাখের প্যাংগং অঞ্চলে ভারতীয় ভূখণ্ডের ভিতরে ঢোকার চেষ্টা করেছে চীনের সেনারা।  ভারত-চীন সীমান্তবর্তী প্রতিটি অঞ্চলে হাই অ্যালার্ট জারি করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More