সন্ধ্যা ৭:১১ বৃহস্পতিবার ২০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ লাদাখ সীমান্তে আবারও মুখোমুখি চীন-ভারত

লাদাখ সীমান্তে আবারও মুখোমুখি চীন-ভারত

লিখেছেন sayeed
Spread the love

আবারও লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থান নিয়েছে ভারত ও চীনের সেনারা। সূত্রের দাবি, পরিস্থিতি এমন যে পরস্পরকে নিশানা করে বসে রয়েছে দু’দেশের সেনাবাহিনী। বুধবার (২ সেপ্টেম্বর) নজিরবিহীন ভাবেই ভারতের বিরুদ্ধে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে অনুপ্রবেশের অভিযোগে সরব হয়েছে চীন। খবর- আনন্দবাজারের

এ যাবৎ আন্তর্জাতিক মহলে চীনের আগ্রাসনের কথাই বলে এসেছে ভারত, এ বার উল্টো ভারতের বিরুদ্ধেই অভিযোগ তুলেছে চীন। তবে বুধবার (২ সেপ্টেম্বর) প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের দিকের চুমার এলাকায় চীনা সেনারা অনুপ্রবেশের চেষ্টা করে। তবে ভারতীয় সেনারা তা প্রতিহত করেছে।

সূত্রের দাবি, চীনের চেপুজি ক্যাম্প থেকে ৭-৮টি গাড়ি বের হতে দেখে ভারতীয় সেনারা সতর্ক হয়ে যায়।প্রকৃত নিয়ন্ত্রণ রেখাজুড়ে সেনা সমাবেশ করে ভারত। সেই তৎপরতা দেখে চীনের সেনারা ক্যাম্পে ফিরে যায়।

এর আগে গত ২৯ আগস্ট রাতে প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে বিনা প্ররোচনায় সীমান্ত পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করে চীন, কিন্তু তা ভারতীয় সেনাদের তৎপরতায় ভেস্তে যায়। ভারতীয় সেনাদের দাপটে পিছু হটতে বাধ্য হয় চীনা সেনারা।

সূত্রের মতে, লাল ফৌজ গত এপ্রিল-মে মাসে যে জায়গাগুলো দখল করে ঘাঁটি গেড়েছিল, তার কয়েক কিলোমিটার এলাকা আবারও নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে ভারত। এমনকি কালা টপের মতো গুরুত্বপূর্ণ পাহাড়ের চূড়া দখল করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনারা।

কালা টপ পাহাড় থেকে ভারতীয় সেনাদের গতিবিধি লক্ষ করার জন্য যে ক্যামেরা ও নজরদারি যন্ত্র বসানো হয়েছিল, সেগুলোও নষ্ট করে দেওয়া হয়। ওই চূড়া নিয়ন্ত্রণে নেওয়ায় সেখান থেকে চীনা সেনাদের ওপর এখন নজর রাখতে পারছে ভারতীয় সেনারা। এতে অস্বস্তিতে রয়েছে বেইজিং।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More