রাত ২:৫১ সোমবার ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি

হোম প্রবাস ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হচ্ছেন শামীম আহসান

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হচ্ছেন শামীম আহসান

লিখেছেন adib jamal
Spread the love

ইতালিতে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাচ্ছেন বর্তমানে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে কর্মরত পেশাদার কূটনীতিক শামীম আহসান।

তাঁর নিয়োগের বিষয়টি সোমবার (২৪ আগস্ট) অফিসিয়াল প্রেস রিলিজের মাধ্যমে জানিয়েছে ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয়। নতুন রাষ্ট্রদূত নিয়োগের সুসংবাদে উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশীরা। বিভিন্ন সংগঠন, বাংলা কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক মহল ও প্রবাসীরা উঞ্চ অভিনন্দন জানিয়েছেন।

ইতালিতে প্রায় ২ লাখ বাংলাদেশির বসবাস। নতুন রাষ্ট্রদূত নিয়োগে তারা আশার আলো দেখছে।

শামীম আহসান বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) পররাষ্ট্র ক্যাডারের একাদশ ব্যাচের কর্মকর্তা। কূটনৈতিক ক্যারিয়ারে তিনি কুয়েত, দোহা, নাইরোবি, রোম এবং ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ মিশনে দক্ষতার সাথে কাজ করেন। নাইজেরিয়ার আগে তিনি নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি মহাপরিচালক (বহিঃ প্রচার) এবং মহাপরিচালক (ইউরোপ) হিসেবে দায়িত্ব পালন করেন।

ঝানু কূটনীতিক শামীম আহসান বিভিন্ন দেশে বহু আন্তর্জাতিক সম্মেলন এবং গুরুত্বপূর্ণ সভা / সেমিনারে অংশ নেন। জাতীয় প্রতিরক্ষা কলেজ মিরপুর ঢাকা (২০১২) থেকে সুরক্ষা, কৌশলগত ও বিকাশের বিষয়ে বছরব্যাপী জাতীয় প্রতিরক্ষা কোর্স (এনডিসি) সম্পন্ন করেন তিনি। কূটনীতি / আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে দুটি বই লিখেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি কূটনীতিকদের ভূমিকা, কূটনৈতিক দায়মুক্তি ও সুযোগ-সুবিধা, দেশের ব্র্যান্ডিং, পরিবেশগত সমস্যা, অর্থনৈতিক সম্পর্ক, আঞ্চলিকতা, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা (মেনা) ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে বেশ কয়েকটি নিবন্ধ প্রকাশ করেন। তাঁর প্রত্যক্ষ সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ পাবলিকেশন “লিবারেশন ওয়্যার: ফ্রেন্ডস অব বাংলাদেশ” প্রকাশিত হয়।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর এবং অনার্স উভয় ক্ষেত্রে প্রথম শ্রেণিতে প্রথম হন। তিনি মানবিক বিভাগে যশোর বোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও একাডেমিক কৃতিত্বের জন্য তিনি ছাত্রজীবনে অসংখ্য পুরষ্কার পান।

ছাত্রজীবন থেকেই শামীম আহসান কবিতা আবৃত্তি করতে ভালোবাসেন। তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More