সকাল ৮:৫১ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম প্রযুক্তি প্রযুক্তি দিয়ে বদলাতে চাই দেশটাকে: সালেহ মোবিন

প্রযুক্তি দিয়ে বদলাতে চাই দেশটাকে: সালেহ মোবিন

লিখেছেন kajol khan
saleho_durantobd
Spread the love

আমি মূলত কাজ করছি আইটি প্রফেশনে। POS Software থেকে SAP হয়ে এখন Oracle নিয়ে কাজ করছি। আইটি প্রফেশনে ২০ বছর ধরে লোকাল মার্কেটে কাজ করছি। বাংলাদেশ কে উন্নত বিশ্বের সাথে তাল মেলাতে হলে আমাদের কে টেকনোলজিতে এগিয়ে যেতে হবে। যে দেশ যত বেশি উন্নত তারা বিভিন্ন টেকনোলজির কারণেই এগিয়ে গেছে।

আমাদের বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে। আমরা এখন ঘরে ঘরে স্মাট মোবাইল ফোন ব্যবহার করি। আমরা এখন মোবাইলে মাধ্যমে বাজার করি। মোবাইলে গাড়ি ডাকি, মোবাইলে শপিং করি, ঘরে বসে খাবারের অর্ডার দেই খাবার বাসায় চলে আসে।

আগে মানুষ বুঝতে পারত না সফটওয়্যার কি জিনিস আর এখন পাড়ার মুদি দোকানে POS Software ব্যবহার করে। আমরা আস্তে আস্তে প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছি। এখন অফিসে যেতেই হবে এমন কোন বাধ্য বাধকতা নেই বাসায় বসেও অফিসের কাজ করা যাচ্ছে। বড় বড় কোম্পানি গুলো কম্পিউটারাইজ হয়ে যাচ্ছে তাই ঘরে বসে ও অফিসের হিসাব নিকাশ দেখতে পারছে। মোবাইলে চলে আসছে প্রতি দিনের রিপোর্ট।

আইটি প্রফেশনে থেকে মানুষের সেবা করতে পেরে আমি নিজেও গর্ব বোধ করছি। আমি গত ২০ বছরে অনেক গুলো কোম্পানিতে সফটওয়্যার বিক্রি করে ডিজিটাল বাংলাদেশ কে ডিজিটালের দিকে এগিয়ে নিয়ে গেছি। আমরা নতুন নতুন টেকনোলজিস ব্যবহার করে দেশের উন্নয়নে অবদান রাখার চেষ্টা করছি। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে IOT সেট করে প্রডাকশন বাড়িয়ে নিচ্ছি। আমাদের কে এগিয়ে যেতেই হবে।

এই করোনা আমাদের কে অনেক জায়গায় পিছিয়ে দিলেও কিছু কিছু জায়গায় ৫ বছরের ও বেশি এগিয়ে দিয়েছে। যেমন ধরুন টেকনোলজিতে আমরা অনেক দূর এগিয়েছি। এখন আমরা Zoom মিটিং করতে পারি। বাসায় বসে অফিস করতে পারি। বাসায় বসে বাজার করতে পারি। ক্যাশ টাকা হাতে নিয়ে না ঘুরে ও বিকাশ রকেট দিয়ে যে কোন কেনা কাটা করতে পারি। এটিএম কার্ডের মাধ্যমে ও সব কিছু করতে পারি।

আমি বদলাতে চাই নিজেকে। বদলাতে চাই বাংলাদেশটাকে। বদলাতে চাই পুরো পৃথিবীটাকে। তাই প্রতিদিন নতুন নতুন টেকনোলজির সাথে পরিচিত হই আর নিজেকে বদলাই। আমি মনে করি আমি বদলালেই বদলাবে দেশ, লাল সবুজের বাংলাদেশ।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More