বিকাল ৫:৩৬ শনিবার ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ করোনা ভ্যাকসিন আসছে ১২ আগস্ট!

করোনা ভ্যাকসিন আসছে ১২ আগস্ট!

লিখেছেন sayeed
Spread the love

ভ্যাকসিন বাজারে এলেই করোনা থেকে মুক্তি মিলবে। এমন আশায় দিন গুনছেন বিশ্বের কোটি কোটি মানুষ। ঠিক এমন সময়ে সুখবর দিল রাশিয়া। এর মধ্যেই নিজেদের তৈরি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে ‘কার্যকর ও নিরাপদ’ প্রমাণিত হয়েছে বলে দাবি রাশিয়ার। দেশটির তৈরি ভ্যাকসিন ভ্যাকসিন বাজারে আসছে ১২ আগস্ট। এমনটাই জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

রাশিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বলেন, গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং প্রধান সামরিক ক্লিনিক্যাল বারডেনকো হাসপাতাল যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে। সাফল্যের সঙ্গে এটি লঞ্চ করা হলে এটিই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন। আপাতত এ ভ্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্ক লোকদের আগে এ ভ্যাকসিন দেওয়া হবে।

এর আগে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছিলেন, মস্কোর তরফ থেকে পরিকল্পনা করা হয়েছে যে, অক্টোবরেই ভ্যাকসিন দেওয়া হবে। ম্যাস ভ্যাকসিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে।

জানা গেছে, গামালেয়া ভ্যাকসিন শর্তসাপেক্ষে আগস্টে নথিভুক্ত করা হবে। এর অর্থ হলো ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হচ্ছে, পাশাপাশি তৃতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষার কাজ চলবে। ক্লিনিক্যাল ট্রায়াল যতদিন না সম্পূর্ণ হচ্ছে ততদিন তা শুধুমাত্র চিকিৎসকরাই সেটা নিয়ন্ত্রণ করবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, একটি সামরিক হাসপাতালে প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া ১৮ জন স্বেচ্ছাসেবীকে ২৮ দিন পর্যবেক্ষণে রাখার পর ওই স্বেচ্ছাসেবকদের শরীরে গুরুত্বপূর্ণ সব লক্ষণই স্বাভাবিক সীমার মধ্যেই ছিল। তাদের শরীরে মারাত্মক ক্ষতিকর কোনো প্রভাব বা স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা তৈরি হয়নি। কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More