রাত ১২:৪২ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ সামরিক শক্তিতে সব থেকে এগিয়ে যে দেশ

সামরিক শক্তিতে সব থেকে এগিয়ে যে দেশ

লিখেছেন dipok dip
Spread the love

সামরিক শক্তিতে বিশ্বের কোন কোন দেশ কত নম্বরে অবস্থান করছে ২০২০ সালের সে তালিকা প্রকাশ করেছ গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি)।

প্রকাশিত তালিকায় দেখা গেছে, প্রতিবছরের মত এ বছরও সামরিক শক্তিতে শীর্ষ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। অন্যদিকে, তৃতীয় চীন ও চতুর্থ স্থানে ভারত।

সেরা ১০ এর তালিকায় ৯ নম্বরে অবস্থান করছে মুসলিম প্রধান দেশ মিশর। সে হিসেবে বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম সামরিক শক্তিধর দেশ হিসেবেই বরাবরের মত প্রাধান্য ধরে রেখেছে দেশটি। অন্যান্য মুসলিম দেশগুলোর মধ্যে ১১তম অবস্থানে আছে তুরস্ক।

এছাড়া ১৪, ১৫ এবং ১৬ নম্বরে অবস্থান করছে যথাক্রমে ইরান, পাকিস্তান ও ইন্দোনেশিয়া। ১৭ নাম্বারে অবস্থান করছে সৌদি আরব। তালিকায় বাংলাদেশের অবস্থান এ বছর ৪৬ নাম্বারে।

৫০টিরও বেশি মাপকাঠির ভিত্তিতে জিএফপি নামের একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের ‘২০২০ : মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ তালিকা প্রকাশ করে।

১৩৮টি দেশের মধ্যে সামরিক শক্তিতে সর্বশেষ, ১৩৮তম অবস্থানে আছে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান।

বর্তমান বিশ্বের শীর্ষ সামরিক শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র। প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ট্যাংক রয়েছে আট হাজার ৮০০টি, যুদ্ধবিমান রয়েছে ১৩ হাজার ৪০০টি, আর যুদ্ধ জাহাজ ৪৩৭টি। রাশিয়ার ট্যাংক যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি। দেশটির ট্যাংক সংখ্যা ১৫ হাজার ৪০০টি। এ ছাড়া যুদ্ধ বিমান রয়েছে তিন হাজার ৫০০টি, যুদ্ধ জাহাজ ৩৫২টি।

চীনের ট্যাংক নয় হাজার ২০০টি, যুদ্ধবিমান তিন হাজার ৯০০টি, আর যুদ্ধ জাহাজ ৬৭৩টি। ভারতের ট্যাংক রয়েছে ছয় হাজার ৫০০টি, যুদ্ধবিমান রয়েছে দুই হাজারটি, আর যুদ্ধজাহাজ ২০০টি।

যুক্তরাজ্যের ট্যাংক রয়েছে ৪০০টি, যুদ্ধবিমান রয়েছে ৯০০টি, আর যুদ্ধ জাহাজ ৬৬টি। ফ্রান্সের ট্যাংক রয়েছে ৪০০টি, যুদ্ধবিমান রয়েছে এক হাজার ৩০০টি, আর যুদ্ধ জাহাজ ১১৩টি।

দক্ষিণ কোরিয়ার ট্যাংক রয়েছে দুই হাজার ৪০০টি, যুদ্ধবিমান রয়েছে এক হাজার ৫০০টি, আর যুদ্ধ জাহাজ ১৬৬টি। জার্মানির ট্যাংক রয়েছে ৪০০টি, যুদ্ধবিমান রয়েছে ৭০০টি, আর যুদ্ধ জাহাজ ৮১টি।

জাপানের ট্যাংক রয়েছে ৭০০টি, যুদ্ধবিমান রয়েছে এক হাজার ৬০০টি, আর যুদ্ধ জাহাজ ১৩১টি। তুরস্কের ট্যাংক রয়েছে তিন হাজার ৮০০টি, যুদ্ধবিমান রয়েছে এক হাজারটি, আর যুদ্ধ জাহাজ ১১৫টি এবং ইসরায়েলের ট্যাংক রয়েছে চার হাজার ২০০টি, যুদ্ধবিমান রয়েছে ৭০০টি, আর যুদ্ধ জাহাজ ৬৬টি।

রাশিয়া বিয়োন্ড দ্য হেডলাইন (আরবিটিএইচ) নামের একটি সংবাদমাধ্যম গ্লোবাল ফায়ারপাওয়ারের তথ্য তুলে ধরেছে। সেখানে দেখা যায়, বিশ্বে প্রতিরক্ষা খাতে প্রতি অর্থবছর সবচেয়ে বেশি ব্যয় করে যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে দ্বিতীয় চীন।

এনবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতের ব্যয় নিয়ে নিরপেক্ষ প্রতিষ্ঠান পিটার জি পিটারসন ফাউন্ডেশন তথ্য প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, ২০১৫ সালে ৬১ হাজার কোটি ডলার ব্যয় করেছে। তবে গত বছর চীন, রাশিয়া, সৌদি আরব, ফ্রান্স, যুক্তরাজ্য, ভারত ও জার্মানি মিলে ওই একই পরিমাণ অর্থ দেশগুলোর প্রতিরক্ষা খাতে ব্যয় করেছে।

 

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More