সকাল ৮:২৭ শনিবার ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম লাইফস্টাইল ঘরে বসে তিনটি সহজ কসরতে ঝরান কোমরের বিশ্রী মেদ

ঘরে বসে তিনটি সহজ কসরতে ঝরান কোমরের বিশ্রী মেদ

লিখেছেন মামুন শেখ
ঘরে বসে তিনটি সহজ কসরতে ঝরান কোমরের বিশ্রী মেদ-durantobd.com
Spread the love

দীর্ঘদিন ধরে করোনার বিরুদ্ধে লড়ছে গোটা মানব সভ্যতা। দুনিয়ার এসপার ওসপার হয়ে গেছে। বদলে গেছে অনেক সিস্টেম। এখনো স্বাভাবিক অবস্থায় ফিরতে পারেনি পৃথিবী। বরং করোনা পরিস্থিতি দিনে দিনে আরো খারাপ হচ্ছে। এই অবস্থায় টানা ঘরে বসে থাকতে হচ্ছে অনেকের; এমনকি কারো কারো অফিসও করতে হচ্ছে ঘরে বসেই। আর তাই শরীরে বিশ্রীভাবে জমে যাচ্ছে মেদ। অথচ জিম বন্ধ, রাস্তায় কিংবা পার্কে গিয়ে জগিং বা ব্যায়ামের সুযোগও নেই।

আর তাই ঘরেই কয়েকটি সহজ ব্যায়ামের মাধ্যমে এই মেদ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

১. প্রথমে মাটিতে বসে ৪৫ ডিগ্রি হেলে যেতে হবে, তার পর দুই পা সমান ভাবে ভাঁজ করুন। ভাঁজ করা অবস্থাতেই মাটি থেকে দুই পা তুলে রাখতে হবে। এ বার কোমরের উপরের অংশে মোচড় দিতে হবে বা টুইস্ট করতে হবে দু’টি হাত এক সঙ্গে করে। অর্থাৎ, এক বার বাম দিক, তারপর ডান দিকে। পা তুলে করতে না পারলে প্রথম প্রথম পা মাটিতে ভাঁজ করা অবস্থায় রেখেও এই ব্যায়াম করা যাবে। এটি দিনে একটানা ২০ বার করার চেষ্টা করুন।

২. প্রথমে মাটিতে শুয়ে পড়ুন। তারপর দুই পা ভাঁজ করুন। এ বার মাথা পিঠসহ মাটি থেকে তুলতে হবে। মাথার পেছনে দুই হাত রেখে শরীর ডানে আর বাঁয়ে ঘোরাতে হবে। একই সঙ্গে পা দুটি সাইকেল চালানোর মতো করে ঘোরাতে হবে। মনে রাখবেন, ডান দিকে ঘুরলে বাঁ পা লম্বা হবে, বাম দিকে ঘুরলে ডান পা লম্বা হবে। এই ব্যায়ামটিও দিনে একটানা ২০ বার করার চেষ্টা করুন।

৩. প্রথমে দুই পা সামান্য ফাঁকা করে দাঁড়িয়ে হাঁটু সামান্য ভাঁজ করে নিন। দুই হাত এক সঙ্গে করে ডান দিকের কান বরাবর উপর থেকে বাম দিকের নীচে কোমরের পাশে পর্যন্ত ঘুরিয়ে আনতে হবে। হাত নীচে আনার সময় ডান পায়ের হাঁটু ঘুরিয়ে সামান্য ভাঁজ করতে হবে। অনেকটা ঠিক কুড়াল দিয়ে কাঠ কাটার ভঙ্গির মতো। এভাবে টানা ২০ বার করার পর উলটো দিকে একইভাবে আরও ২০ বার করার চেষ্টা করুন।

আরো পড়ুন: 

করোনা থেকে সুস্থ হওয়ারা যেসব উপসর্গে ভুগছেন

কখন মাস্ক পরা বিপদজনক? জেনে নিন

কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে সঙ্গে সঙ্গে যে ৬টি কাজ করবেন

বিয়ের আগে যে চারটি শারীরিক পরীক্ষা অবশ্যই করবেন

ব্রেকআপ থেকে ঘুরে দাঁড়ানোর পাঁচ ধাপ

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More