সন্ধ্যা ৬:০৯ রবিবার ২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ৯ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম শিক্ষা ও চাকরি পরিসংখ্যান ব্যুরোতে চাকুরির সুযোগ, ঘরে বসেই আবেদন

পরিসংখ্যান ব্যুরোতে চাকুরির সুযোগ, ঘরে বসেই আবেদন

লিখেছেন sabbri sami
buro_duranobd
Spread the love

বেশ বড় ধরণের লোকবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। নিয়োগের তালিকায় রয়েছে পরিসংখ্যান সহকারী ১৩১, জুনিয়র পরিসংখ্যান সহকারী ১৪২ জন, চেইনম্যান ২৩৪ জন, অফিস সহায়ক ৫৬ জনসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২১ ক্যাটাগরিতে মোট ৭১৫ কর্মী নিয়োগ (রাজম্ব খাতে) দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। চাকরি প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন ১৫ সেপ্টেম্বর ২০২০ বিকেল ৫টা পর্যন্ত।

পদ ও প্রার্থীর যোগ্যতা : পরিসংখ্যান সহকারী ১৩১ জন, সিনিয়র নকশাবিদ ৮ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী ১৪২ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ১ জন, নকশাবিদ ১২ জন, ইনুমারেটর ৫ জন, এডিটিং অ্যান্ড কোডিং অ্যাসিস্ট্যান্ট ২২ জন, হিসাবরক্ষক ১৩ জন, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৯ জন, কম্পোজিটর ৪ জন, জুনিয়র নকশাবিদ ১৩ জন, ইলেক্ট্রিশিয়ান ৩ জন, ডুয়াল ডাটা অপারেটর ১৪ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৫ জন, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ২৬ জন, গাড়িচালক ৪ জন, সহকারী স্টোরকিপার ১ জন, মেশিনম্যান ১ জন, প্রুফ ম্যান ১ জন, চেইনম্যান ২৩৪ জন এবং অফিস সহায়ক ৫৬ জন।

পদ অনুসারে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং অন্যান্য সকল তথ্য পাওয়া যাবে : http://www.bbs.gov.bd/site/notices এই লিঙ্কে।

আবেদন পদ্ধতি ও সময়সীমা : সব পদেই আবেদন করতে হবে অনলাইনে। টেলিটকের এই (http://bbs.teletalk.com.bd) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমার শেষ তারিখ ও সময় ১৫ সেপ্টেম্বর ২০২০ বিকেল ৫টা পর্যন্ত।

নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী, এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি প্রদানের নিয়মাবলী এবং অন্যান্য প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে (http://bbs.teletalk.com.bd) এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এই (http://www.bbs.gov.bd) ওয়েবসাইটে।

কিভাবে নেবেন পরীক্ষার প্রস্তুতি : লিখিত পরীক্ষার মধ্যে থাকছে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান। পদ অনুসারে লিখিত পরীক্ষার প্রশ্ন করা হবে মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বই থেকে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান বিষয়েও প্রশ্ন থাকবে। সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বিষয়, কারেন্ট অ্যাফেয়ার্স, দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ প্রসঙ্গ, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে প্রশ্ন থাকে।

পরীক্ষা কেমন হবে: জানা গেছে, মূলত লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। তবে কম্পিউটার সম্পর্কিত পদগুলোর জন্য নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ৭০ নম্বরের লিখিত এবং ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা থাকতে পারে। ব্যাবহারিকের বেলায় নম্বর বিভাজন ভিন্ন হবে। তবে কর্তৃপক্ষ জানায়, আবেদন জমা নেওয়ার পর নিয়োগ কমিটি কর্তৃক সিদ্ধান্ত অনুসারে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুসারে পরীক্ষার যাবতীয় বিষয় নির্ধারণ করা হবে।

বর্তমান করোনাকালীন সময়ে ঘরে বসে প্রস্তুতি নিন। সংকটকালে আপনার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারেন এই নিয়োগ বিজ্ঞপ্তি।

 

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More