সকাল ৬:৫৪ শুক্রবার ২১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ জার্মানিতে শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা ও নেকাব নিষিদ্ধ

জার্মানিতে শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা ও নেকাব নিষিদ্ধ

লিখেছেন dipok dip
Spread the love

প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে বোরকা ও নেকাব নিষিদ্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জার্মানির বাডেন ভুইর্টেমব্যার্গ অঙ্গরাজ্যে। সঠিক সময়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিমত অঙ্গরাজ্যের মিনিস্টার প্রেসিডেন্ট উইনফ্রেড ক্রেটশ্মারের।

গত মঙ্গলবার এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন স্থানীয় অধিবাসীসহ অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিরাও।

এদিকে রাজ্য সরকারের এমন সিদ্ধান্তে কারো ধর্মীয় বিশ্বাস, মনোভাব অথবা মত প্রকাশের স্বাধীনতা যাতে বাধাগ্রস্ত না হয় সে বিষয়গুলো দিকে খেয়াল রাখার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এক বিশেষজ্ঞ বলেন, আমি একজন প্রগতিশীল মানুষ হিসেবে ব্যক্তিগতভাবে মনে করি, কারো বোরকা পরতে চাওয়া গণতান্ত্রিক অধিকার। তবে স্কুলের  শিশু-কিশোরীরা যাতে অনিচ্ছাসত্ত্বেও মা-বাবা বা ধর্মীয় বাধ্যবাধকতার কারণে অধিকারের জায়গা থেকে বৈষম্যের শিকার হয়ে বোরকা-হিজাব না পরে সেটিও লক্ষ্য রাখা প্রয়োজন। না হলে তা হিতে বিপরীত হবে।

এদিকে আপাতত স্কুল পর্যায়ে এমন বাধ্যবাধকতা থাকলেও কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়ে বোরকা বা হিজাব পরার ব্যাপারে কোনো বিধিনিষেধ দেওয়া হয়নি।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More