রাত ১১:৫৭ শনিবার ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম বিনোদন শুভদীপ ও চিরন্তনের আছি বাংলার পাশে

শুভদীপ ও চিরন্তনের আছি বাংলার পাশে

লিখেছেন sabbri sami
suvodip_durantobd
Spread the love

মানুষ মানুষের জন্য। জীবন জীবনেরই জন্য। একটু সহানুভূতি আজও আমরা পেতে পারি তাইতো –
আবৃত্তিশিল্পী শুভদীপ চক্রবর্তী-র ভাবনায় ও কথায় এবং সংগীতশিল্পী চিরন্তন ব্যানার্জী-র সুরে ও সঙ্গীত পরিচালনায় বিশ্ব সংগীত দিবস উপলক্ষে তৈরি হলো একটি নতুন বাংলা গান- আছি বাংলার পাশে।

মহামারী ও প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত বাংলার প্রতি আমাদের সম্মিলিত প্রত্যয়ের উচ্চারণ ধ্বনিত হয়েছে এই নির্মাণে। শুভদীপ-চিরন্তনের এই প্রয়াসে সামিল হয়েছেন ভারত ও বাংলাদেশের বিশিষ্ট শিল্পীবৃন্দ।

অংশগ্রহণ করছেন সুরেশ বাদকার, ইন্দ্রানী সেন , রাঘব চট্টোপাধ্যায়,প্রবুদ্ধ রাহা , অদিতি গুপ্ত , ইমন চক্রবর্তী , ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় , চন্দ্রাবলী রুদ্র দত্ত , কার্তিক দাস বাউল, শম্পা কুন্ডু , তিমির বিশ্বাস ,আরশাদ আলী খান , সাশা ঘোষাল , মাহিরি বোস, চিরন্তন ব্যানার্জী, শামা রহমান , আলিফ আলাউদ্দিন, শাহরিয়ার রিফাত ,সাবরিনা পরশী সহ দুই দেশের খ্যাতিমান শিল্পীরা।

এই ভিডিও নির্মাণে রয়েছেন ভারতের বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিবর্গ যেমন গুরু থাঙ্কমানি কুটটি, চিরঞ্জিত চক্রবর্তী, অলকানন্দা রায় , শুভাপ্রসন্ন , সঞ্জয় বুধিয়া ,পরিচালক গৌতম ঘোষ, কবি বীথি চট্টোপাধ্যায়,কবি সুবোধ সরকার, ডাক্তার পূর্ণেন্দু রায় ,অনিন্দ্য ব্যানার্জী , সোমনাথ কুটটি ও সঙ্কর্ষণ মুখার্জী ।

শুভদীপের কণ্ঠে উচ্চারিত হয়েছে জীবনানন্দের কবিতা। সংগীত আয়োজনে রয়েছেন দেবর্ষি মুখার্জী। রয়েছেন শুভায়ু সেন মজুমদার, সৌম্যজ্যোতি ঘোষ, ইন্দ্রায়ুধ মজুমদার , দীপশঙ্কর ভট্টাচার্যের মতো খ্যাতিমান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পীরা।শব্দ নির্মাণ-এ দেবজিৎ ও ভিডিও সম্পাদনা করেছেন ভরত।

এই মুহূর্তে বাংলা মৌলিক গান তৈরির তাগিদ অনুভব করেছেন শুভদীপ ও চিরন্তন। তাই বর্তমান প্রতিকূল অবস্থার পরিপ্রেক্ষিতে দুই বাংলার শিল্পীদের নিয়ে তৈরি হয়েছে এই নির্মাণ।এই উদ্যোগটির মাধ্যমে তৈরি করা হচ্ছে একটি ত্রাণ তহবিল যেটির সাহায্যে দুর্গত মানুষদের সাহায্য করা হবে।

দীর্ঘদিন ধরে আবৃত্তিশিল্প নিয়ে দেশে বিদেশে কাজ করছেন শুভদীপ। তৈরি করেছেন আবৃত্তি শিল্পের ভিন্ন এক ধারা। এখনো পর্যন্ত প্রায় ৯ টি বাংলা সিনেমায় সংগীত পরিচালক চিরন্তন বাংলা গানের জগতের পরিচিত মুখ।সমস্ত ধরণের গান গাওয়ার এক অসাধারণ মুন্সিয়ানা রয়েছে চিরন্তনের। তাই এই দুই শিল্পীর একত্রে এই বিশেষ প্রয়াস নিঃসন্দেহে কিছু নতুনত্বের দাবি রাখে।

ইতিমধ্যে শুভদীপ ও চিরন্তনের আরেকটি মৌলিক গানের ভিডিও পৃথিবীর মন ভালো নেই – পশ্চিমবঙ্গে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে।
চিরন্তন মনে করেন যে গানের জগতে বাংলা মৌলিক গান আরো বেশি তৈরি হওয়া উচিত কারণ একজন গায়কের দায়বদ্ধতা থাকে তার নিজের গানের প্রতি। সেই অনুভূতি থেকেই নতুন গান তৈরির পরিকল্পনা।

শুভদীপ-এর মতে এই সময়ে এমন কিছু কাজ করা উচিত যাতে আমাদের কাজের মধ্যে দিয়ে আমরা মানুষকে অনুপ্রাণিত করতে পারি যাতে কোনো মানুষের মনোবল ভেঙে না যায়। শুভদীপ ও চিরন্তনের এই প্রয়াসের পাশে এসে দাঁড়িয়েছেন বাংলাদেশ ও আমেরিকার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। গানটি প্রকাশিত হয়েছে কলকাতার সাউন্ড ফ্লেক্স প্রোডাকশন থেকে।

 

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More