সন্ধ্যা ৭:৩১ শনিবার ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম প্রযুক্তি শিখে নিন ফেসবুকের নতুন ফিচার ‘রুম’ ব্যবহার

শিখে নিন ফেসবুকের নতুন ফিচার ‘রুম’ ব্যবহার

লিখেছেন sabbri sami
facebook-room_durantobd
Spread the love

গত ২২ জুলাই গ্রুপ ভিডিও কলের জন্য নতুন একটি ফিচার নিয়ে এসেছে ফেসবুক। ম্যাসেঞ্জার রুম নামের এই প্ল্যাটফর্মে মোবাইল ও কম্পিউটার থেকে একসঙ্গে ৫০ জন যুক্ত হতে পারবেন ভিডিও কলে।

করোনা মহামারিকালে ভিডিও কলের ফিচার জুম, গুগল মিট, স্কাইপ এবং এমএস টিমসের জনপ্রিয়তা ও ব্যবহার বেড়ে যায় কয়েকশ গুণ।

লকলাউনে থাকা মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হতে থাকে এসব প্ল্যাটফর্মের মাধ্যমে। প্রাতিষ্ঠানিক, রাষ্ট্রীয়, আন্তর্জাতিক মিটিং, সভা, সেমিনার, সম্মেলন, অনলাইন ক্লাস সবকিছুই শুরু হয় এসব ভিডিও চ্যাটিংয়ের এসব ফিচারের বদলোতে। আর এই চাহিদার কথা মাথায় রেখে নতুন এ ‘রুম’ নামের ফিচারটি যুক্ত করলো ফেইসবুক।

প্রাথমিক অবস্থায় এই ফিচারটিতে সর্বোচ্চ ৫০ জন যুক্ত হতে পারেন একটি ম্যাসেঞ্জার রুমে। এই ফিচারটি ফেসবুক মেসেঞ্জার এবং ফেসবুককে আবার জনপ্রিয় করে তুলেছে। এখানে মিটিংয়ের জন্য কোনো নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করা নেই। যতক্ষণ প্রয়োজন এই মিটিং চালিয়ে নেয়া সম্ভব।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ার ও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

কিভাবে ব্যবহার করবেন ফেসবুক রুম?

আপনার প্রথমে প্রয়োজন হবে ফেসবুক এবং ম্যাসেঞ্জারের সর্বশেষ ভার্সন। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন বা আপডেট করে নিন।

এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন:

* প্রথমে আপনার মেসেঞ্জারে যান
* People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নীচে ডানে রয়েছে।
* Create a Room অপশনে ক্লিক করুন। এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।
* এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক একাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

এখন ব্যবহারকারী লিংক পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, এরইমধ্যে দেশের অনেক ব্যবহারকারী ‘রুম’ ব্যবহারে তাদের ইতিবাচক অভিজ্ঞতা জানিয়েছেন।

 

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More