রাত ২:৫৩ সোমবার ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৪ঠা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ বন্যায় প্রায় ২’শ মৃত্যু দেখলো ভারত ও নেপাল

বন্যায় প্রায় ২’শ মৃত্যু দেখলো ভারত ও নেপাল

লিখেছেন sabbri sami
varot-nepal-flood_durantobd
Spread the love

ভারত ও নেপালে এবারের ভয়াবহতম বন্যায় এখন পর্যন্ত অন্তত ১৮৯ জনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে। এছাড়াও গৃহহীন হয়ে পড়েছেন প্রায় ৪ কোটি মানুষ।

আসামের এক রাজ্য কর্মকর্তা জানান, মে মাসের শেষ দিক হতে শুরু হওয়া তিন ধাপের বন্যায় ২৭ লাখ ৫০ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছেন। মৃত্যু হয়েছে ৭৯ জনের।

চীনের তিব্বত থেকে ভারত ও বাংলাদেশ হয়ে প্রবাহিত ব্রহ্মপুত্রের পানি বেড়ে যাওয়ায় ফসল নষ্ট ও ভূমিধ্বস হয়েছে এবং কয়েক কোটি মানুষ গৃহহীন হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আসামের পানি সম্পদমন্ত্রী কেশাব মহন্ত বলেন, বেশিরভাগ নদীর পানিই বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের এই রাজ্যটি এক সঙ্গে করোনা মহামারি ও বন্যার কবলে পড়েছে। ৩৩টি জেলার মধ্যে ২৫টিতে করোনা রোগী রয়েছে।
প্রতিবেশী দেশ নেপালের সরকার রোববার জনগণকে সতর্ক থাকার জন্য আহ্বান জানিয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ভারি বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। জুন থেকে শুরু হওয়া বন্যা ও ভূমিধ্বসে শতাধিক প্রাণহানি হয়েছে।

তথ্য-সূত্র: রয়টার্স।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More