রাত ৯:১০ শনিবার ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ নতুন তেল-গ্যাস খনির সন্ধান পেয়েছে পাকিস্তান

নতুন তেল-গ্যাস খনির সন্ধান পেয়েছে পাকিস্তান

লিখেছেন dipok dip
Spread the love

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে নতুন একটি তেল ও গ্যাসের খনির সন্ধান মিলেছে। নতুন খনি পাওয়ার খবরে পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তেল ও গ্যাস কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়ে গেছে।

তবে দেশটির গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, এই খনি দেশটির চাহিদার তুলনায় অপ্রতুল। আর তাই দেশটির আমদানির উপর নির্ভরশীলতা খুব একটা কমবে না। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, খনির সন্ধান পাওয়ার খবরের পর পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তেল গ্যাস সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম ১৫.০৮ রুপি বা শতকরা ৪.০৭ ভাগ বেড়ে গেছে।

পাকিস্তানের প্রতিদিন ৭০০ কোটি ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। সেখানে দেশটিতে ৪০০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদিত হয়। বাকি চাহিদা তাদের আমদানির মাধ্যমে পূরণ করতে হয়।

আর এ কারণে শিল্প কলকারখানায় ব্যাপকভাবে লোডশেডিং হয়। দেশটির পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, গত অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে মোট ৪,০৮৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে পাকিস্তান, যার মধ্যে ৯৮০ কোটি ডলারের জ্বালানি পণ্য।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More