রাত ৩:৪৮ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ চীনের হাত ধরে পুরনো বন্ধু ভারতকে দূরে ঠেলল ইরান

চীনের হাত ধরে পুরনো বন্ধু ভারতকে দূরে ঠেলল ইরান

লিখেছেন sabbri sami
Spread the love

পুরনো বন্ধু ভারতকে দূরে ঠেলে চীনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করেছে ইরান। আর এই চুক্তির পরপরই চার বছর আগে সই করা একটি রেলপ্রকল্পের চুক্তি থেকে ভারতকে বাদ দিয়ে দিল দেশটি। গত সপ্তাহে ভারতকে বাদ দিয়ে রেলের লাইন পাতার কাজ একতরফা ভাবে উদ্বোধন করে ইরান।

ইরানের চাবাহার সমুদ্রবন্দর থেকে আফগানিস্তান সীমান্ত লাগোয়া ইরানি শহর জাহেদান পর্যন্ত ৬২৮ কিলোমিটার দীর্ঘ পথে রেল চালানোর জন্য ২০১৬ সালে একটি ত্রিদেশীয় চুক্তি করে ভারত, ইরান ও আফগানিস্তান। উদ্দেশ্য ছিল, আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে ভারতের একটি বিকল্প বাণিজ্য-পথ গড়ে তোলা।

কিন্তু ওই রেলপ্রকল্পের একাংশে লাইন পাতার কাজ একতরফাভাবেই উদ্বোধন করেন ইরানের পরিবহণ ও নগরোন্নয়ন মন্ত্রী মহম্মদ এসলামি।

তিনি জানান, ওই রেলপথটি আরও বাড়িয়ে আফগানিস্তান সীমান্তের আরও একটি শহর জারাঞ্জে নিয়ে যাওয়া হবে।

ইরান জানিয়েছে, এই প্রকল্পের জন্য ভারতের কাছ থেকে কোনো সহায়তা নেয়া হবে না। সম্পূর্ণ নিজেদের খরচেই এটি সম্পন্ন করবে তারা। এর কাজ শেষ হবে ২০২২ সালের মধ্যে। প্রকল্পের জন্য প্রয়োজনীয় ৪০ কোটি ডলার দেবে ইরানের জাতীয় উন্নয়ন তহবিল।

বিশেষজ্ঞদের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে প্রতিবেদনে বলা হয়েছে, প্রকল্প থেকে ভারতের বাদ পড়ার সম্ভাব্য কারণ হতে পারে দু’টি। চিন আর আমেরিকা। তেহরানের সঙ্গে সম্প্রতি ২৫ বছর মেয়াদের ৪০ হাজার কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে চীন। সন্ত্রাসীদের মদত দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির পর ইরানের জন্য এই চুক্তিটি অত্যন্ত জরুরি হয়ে পড়েছিল। অন্যদিকে, একই ইস্যুতে ইরানের সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করার জন্য বছরদু’য়েক ধরেই ভারতকে চাপাচাপি করে আসছিল যুক্তরাষ্ট্র। এ কারণেই চরম সংকটে পড়া ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি বন্ধ করে দেয় ভারত।

তবে চুক্তি থেকে বাদ দেয়ার বিষয়ে নয়াদিল্লির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More