সকাল ৭:৫৩ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম দেশ সামনে কোরবানি ঈদ, বাড়ছে মসলার দাম

সামনে কোরবানি ঈদ, বাড়ছে মসলার দাম

লিখেছেন sayeed
Spread the love

সারাবছরই মসলার চাহিদা থাকে। তবে কোরবানি আসলে এর চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। কোরবানির ঈদ ঘনিয়ে আসায় রাজধানীর বিভিন্ন বাজারে বাড়তে শুরু করেছে মসলা জাতীয় পণ্যের দাম। পন্য ভেদে দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

ক্রেতারা বলছেন, সপ্তাহখানেক আগেও মসলার দাম কমতির দিকে ছিল। তবে বিক্রেতারা বলছেন, সব ধরনের মসলার দাম না বাড়লেও নতুন করে বেড়েছে লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম।

রাজধানীর বিভিন্ন বাজার সুত্রে জানা গেছে, দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৮০ থেকে ৪০০ টাকা। এলাচের কেজি বিক্রি হচ্ছে ৩২০০ থেকে ৩৬০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৮০০ থেকে ৩২০০ টাকার মধ্যে। লবঙ্গ’র কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০০ থেকে ৮০০ টাকার মধ্যে।

এলাচ ও লবঙ্গের দাম বাড়ার তথ্য উঠে এসেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনেও। টিসিবি’র হিসাবে গত এক সপ্তাহে এলাচের দাম বেড়েছে ৩ দশমিক ১৭ শতাংশ। লবঙ্গের দাম বেড়েছে ৩ দশমিক ২৩ শতাংশ। গত একবছরে দারুচিনির দাম বেড়েছে ৩০ শতাংশ।

মসলার দাম বাড়া প্রসঙ্গে এক ক্রেত্রা বলেন, মাংস রান্নায় দরকারি মসলার দাম বাড়তে শুরু করেছে। কোরবানির ঈদ আর বাকি আছে মাত্র ২০ বা ২১ দিন। এ কারণে ব্যবসায়ীরা মসলার দাম বাড়িয়ে দিয়েছে। প্রতি বছরই এমনটা হয়ে থাকে।

রাজধানীর কাওরান বাজারের এক মসলা ব্যবসায়ী বলেন, গত বুধবার থেকে মসলার বাজার চড়া। তিন ধরনের মসলা— লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম বাড়তি। এলাচের দাম কেজিতে বেড়েছে ৩০০ টাকা পর্যন্ত। লবঙ্গের দাম কেজিতে ২০০ টাকা এবং দারুচিনির দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

 

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More