সকাল ৮:১৪ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম খেলা এবার বিশ্বের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় সাকিব

এবার বিশ্বের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় সাকিব

লিখেছেন sayeed
Spread the love

দীর্ঘদিন আইসিসি র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন বাংলাদেশে জাতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। সম্প্রতি শতাব্দীর দ্বিতীয় সেরা মূল্যবান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন সাকিব। এবার ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় নাম রয়েছে সাকিবের!

মূলত পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন যেখানে রয়েছেন বাংলাদেশি আইকন সাকিবও। পরিসংখ্যান অনুযায়ী, সেরা পাঁচ অলরাউন্ডারের শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার আইকন সনাৎ জয়সুরিয়া। ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩হাজার ৪৩০ রান সংগ্রহ করেছেন তিনি। আর উইকেট নিয়েছেন ৩২৩টি!। ওয়ানডে ক্রিকেটে এমন অলরাউন্ডিং পারফরম্যান্স আর কারও নেই।

দ্বিতীয় সেরা অলরাউন্ডার হলেন সাবেক প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস। যাকে ছাড়া এক সময় দক্ষিণ আফ্রিকা দল কল্পনাই করা যেত না। অত্যন্ত পরিশ্রমী এই ক্রিকেটার দ. আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন ৩২৮টি ওয়ানডে। তার মোট রান ১১হাজার ৫৭৯। উইকেট নিয়েছেন ২৭৩টি।

সেরা পাঁচের তালিকায় দুইজন পাকিস্তানি রয়েছেন। তারা হলেন বুমবুম শহীদ আফ্রিদি এবং আবদুল রাজ্জাক। ৩৯৮ ওয়ানডে খেলে ৮ হাজার ৬৪ রান করেছেন আফ্রিদি। আফ্রিদির ঝুলিতে জমা ৩৯৫টি উইকেট। আর আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে রান করেছেন ৫০৮০।  উইকেট নিয়েছেন ২৬৯টি। আর ২০৬ ওয়ানডে খেলে টাইগার সাকিবের সংগ্রহ ৬৩২৩ রান এবং আর ২৬০টি উইকেট।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More