রাত ১:২৪ মঙ্গলবার ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হোম দেশ হজে স্পর্শ করা যাবে না পবিত্র কাবা শরীফ

হজে স্পর্শ করা যাবে না পবিত্র কাবা শরীফ

লিখেছেন sabbri sami
হজে কাবা শরীফ স্পর্শ করা যাবে না
Spread the love

করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ রোধে সীমিত পরিসরে পবিত্র হজ আয়োজনের সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। মাত্র ১ হাজার জন এবারের হজে অংশ নিতে পারবেন। একই সঙ্গে প্রথমবারের মতো বিদেশি মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করল সৌদি আরব।

সৌদি সরকার জানায়, এবারের হজে ইসলামের পবিত্র নির্দশন কাবাঘর স্পর্শ করা যাবে না। শুধু তাই নয়; কাবা শরীফ তাওয়াফের সময়েও অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজিদের। সৌদি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাতে এ তথ্য জানায় সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমস।

সোমবার (০৬ জুলাই) সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরে হজ চলাকালীন কাবা শরীফ স্পর্শ করা যাবে না। একই সঙ্গে নামাজ ও কাবা শরীফ তাওয়াফ করার সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন।

এ বছর হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ জুলাই থেকে। চলবে ২ আগস্ট পর্যন্ত। এই সময়ে হাজী ও আয়োজকদের প্রত্যেকের জন্য সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

You may also like

Leave a Comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More