সকাল ৮:২৬ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম বিদেশ বাংলাদেশের ‘কলঙ্কিনী রাধা’ গানে ক্ষুব্ধ হিন্দুত্ববাদীরা, নেটফ্লিক্স বয়কটের ডাক

বাংলাদেশের ‘কলঙ্কিনী রাধা’ গানে ক্ষুব্ধ হিন্দুত্ববাদীরা, নেটফ্লিক্স বয়কটের ডাক

লিখেছেন sabbri sami
বাংলাদেশের ‘কলঙ্কিনী রাধা’ গানে ক্ষুব্ধ হিন্দুত্ববাদীরা, নেটফ্লিক্স বয়কটের ডাক
Spread the love

বিশ্বের অন্যতম জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সে সম্প্রতি ‘বুলবুল’ নামের একটি সিনেমা মুক্তি পেয়েছে সম্প্রতি। এই সিনেমাতে বাংলাদেশের কিংবদন্তী বাউল শিল্পী শাহ আবদুল করিমের ‘কলঙ্কিনী রাধা’ গানটি ব্যবহার করা হয়েছে। এ গানটি সিনেমায় ব্যবহার নিয়ে ভারতের হিন্দুত্ববাদীরা বেজায় চটেছেন।

বিবিসি বাংলার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, অনলাইনে হিন্দুত্ববাদীদের তোপের মুখে পড়েছেন ছবিটির প্রযোজক আনুশকা শর্মা। নেটফ্লিক্স বয়কট করারও ডাক দিয়েছেন তারা।

এই গানে সনাতন ধর্মের ভগবান কৃষ্ণকে ‘কানু হারামজাদা’ এবং তার লীলাসঙ্গিনী রাধাকে ‘কলঙ্কিনী’ বলে উল্লেখ আছে। তবে এ বর্ণনা ভারতের হিন্দুদের অনেকে নিতে পারেননি। তাদের আক্রমণ ও সমালোচনার মুখে নেটফ্লিক্স ওই মুভির হিন্দি সাবটাইটেলে কৃষ্ণের বর্ণনায় ‘হারামজাদা’ শব্দটি পাল্টে ‘নটখট’ (দুষ্টু) শব্দটি ব্যবহার করেছে।

‘বুলবুল’ নামে ওই সিনেমায় ব্যবহৃত প্রাচীন বাংলা লোকগীতি ‘কলঙ্কিনী রাধা’ গানটি বাংলাদেশে সিলেটের কিংবদন্তী বাউল শিল্পী শাহ আবদুল করিম অসম্ভব জনপ্রিয় করে তুলেছিলেন।

বুলবুল নেটফ্লিক্সে রিলিজ হয় গত ২৪ জুন। রিলিজের পরপরই ‘কলঙ্কিনী রাধা’ নিয়ে শুরু হয় হইচই আর তর্কবিতর্ক। এটি নিয়ে এতো বিতর্ক দানা বাধলেও ছবির প্রযোজক আনুশকা শর্মা বা নির্মাতা সংস্থা এখনো মুখ খোলেনি এই বিষয়টি নিয়ে।

You may also like

Leave a Comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More