সকাল ৭:৩৫ রবিবার ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হোম লাইফস্টাইল ব্রেকআপ থেকে ঘুরে দাঁড়ানোর পাঁচ ধাপ

ব্রেকআপ থেকে ঘুরে দাঁড়ানোর পাঁচ ধাপ

লিখেছেন admin
Spread the love

ব্রেকআপ। খুবই স্পর্শকাতর একটি বিষয়। ব্রেকআপ আমাদের সাধারণত কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দেয়। এটাই স্বাভাবিক। কারণ, সম্পর্কের ক্ষেত্রে আমরা সময় চিন্তা-চেতনা দুইটাই ইনভেস্ট করি। আর তাই ব্রেকআপের ঝটকা সামলাতে আমরা দিন, রাত, সপ্তাহ, মাস এমনকি বছরও লাগিয়ে দেই। এর প্রভাব ব্যক্তির দৈনন্দিন কাজকর্মেও পড়তে দেখা যায়। অথবা এটা অন্য কেউ করে না। প্রতিদিন ব্রেকআপের বিষয়টি নিয়ে ভাবতে ভাবতে ব্যক্তি নিজেই করে। এটা কেন হল? কীভাবে হল? আমার ভুল কি? তার ভুল কি? ইত্যাদি ইত্যাদি।

কেন আমরা এটাকে নতুন মোড় দিতে পারি না। আজ আমরা ব্রেকআপের কাহিনীই পাল্টে দেবো। ব্রেকআপ থেকে ঘুরে দাঁড়ানোর পাঁচটি স্টেপ জেনে নেয়া যাক।

স্টেপ ওয়ান- সময় নিন:

আপনি একটি সম্পর্ক গড়ে তুলেছিলেন। সেখানে সময় কাটিয়েছিলেন। অতএব বিষয়টি ভুলতেও তো সময় লাগা স্বাভাবিক। যদি ভাবেন, সবকিছু আপনি চট করে ভুলে যাবেন; সেটা তো সম্ভব নয়। তবে হ্যাঁ, এটাকে তুলনামূলক দ্রুত করা সম্ভব। সময় নিন আপনার মনকে হালকা করার জন্য। লিখুন, বই পড়ুন, গান শুনুন; যাই আপনার ফিলিংসকে হালকা করার জন্য কাজে লাগে তাই করুন।

স্টেপ টু- বন্ধুত্ব করুন:

দ্বিতীয় স্টেপ হলো একজন বন্ধু তৈরি করুন। ঘনিষ্ঠ মেন্টর; আপনার বিশেষ বন্ধু, সহকর্মী কিংবা আত্মীয় যে এই সময়টাতে আপনাকে সঙ্গ দিবে। সে যেনো এমন হয় যে আপনাকে সঠিক পথ দেখাতে সাহায্য করতে পারে। এই সংকট আপনি দ্রুতই কাটিয়ে উঠবেন এমন আত্মবিশ্বাস যেনো সে আপনাকে দেয়।

স্টেপ থ্রি- মেকওভারে ইনভেস্ট করুন:

মেকওভার মানে এটা নয় যে, আপনি নিজের জন্য শপিং প্রচুর টাকা খরচ করলেন। এর মানে হয়, আপনি আপনার লুকস, গ্রুমিং আর রুটিনে পরিবর্তন আনুন; সেটা হেয়ারকাট হোক কিংবা নতুন লুক হোক। নতুন কোনো কিছু শিখতে পারেন নিজের স্কিলের জন্য। এসব অভ্যাস আমাদের জীবনের নতুন গল্প শুরু করবে। সবচেয়ে বড় বিষয় হল- আপনার পুরাতন কানেকশনকে সম্পূর্ণভাবে শেষ করে দিন। যদি ভাবেন, আপনার গার্লফ্রেন্ড ব্রেকআপের পরেও আপনার বন্ধ হয়ে থাকবে, তার সঙ্গে হ্যাংআউট চলবে তবে আপনি ভুল জায়গায় আছেন। এসব ভাবনা আপনাকে পেছনের দিকেই টেনে রাখবে। এমন সকল সম্পর্ক এবং সকল বিষয় যা এই ব্রেকআপের বিষয়টি আপনাকে মনে করিয়ে দিবে সেগুলোর সঙ্গে সব সংযোগ বিচ্ছিন্ন করুন; দীর্ঘদিনের জন্য না হলেও কিছুদিনের জন্য করুন। অন্তত যতদিন আপনার রিকোভারি না হয়।

স্টেপ ফোর- সোশ্যাল মিডিয়ার শিকার হবেন না:

এটা খুবই স্বাভাবিক, যখন আপনি রিলেশনশিপে থাকবেন তখন একসঙ্গে তোলা ছবিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করবেন। এসব পোস্ট আপনাকে সবকিছু মনে করিয়ে দিবে যা আপনি ভুলতে চান। এজন্য কিছুদিনের জন্য আপনি সোশ্যাল মিডিয়ার পরিকল্পনা বদলে ফেলুন। পুরাতন কিছু বন্ধুদের সঙ্গে তোলা কিছু ছবি ডিলিট করে দিন এবং নতুন কিছু ছবি আপলোড করুন। আপনার সাবেকের প্রোফাইল স্টক করা সম্পূর্ণ বন্ধ করে দিন।

স্টেপ ফাইভ- নতুন কানেকশন তৈরি করুন:

নতুন কানেকশন আপনার ব্রেইনের রিকোভারির জন্য সাহায্য করবে। এটা খুবই গুরুত্বপূর্ণ স্টেপ। নতুন মানুষের সঙ্গে মেলামেশা করুন আর নেটওয়ার্কিং করুন। নতুন কানেকশনে আপনি ভালো ভালো ফিলিংসগুলো নতুন করে তৈরি করতে পারবেন।

জীবনের নিজস্ব রাস্তা আছে তবে আমারও স্বপ্ন দেখি। আর তাই ভেতরে হ্যাপি ফিলিংস আনুন আর ব্রেকআপের পরের প্লান বানান এক নতুন শুরুর জন্য।

You may also like

Leave a Comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More